গড়াই নদীর পাড় থেকে রাসেল ভাইপার সাপ উদ্ধার

0
285

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার গড়াই নদীর পাড় থেকে রাসেল ভাইপার সাপের বাচ্চা উদ্ধার করেছেন বন বিভাগ। এ সময় বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন বিবিসিএফ এর সদস্যরা উপস্থিত ছিলেন। সাপটির স্থানীয় নাম চন্দ্রবোড়া।

শনিবার বিকালে শহরতলীর মঙ্গলবাড়িয়া বাঁধ সংলগ্ন গড়াই নদী পাড়ে রাসেল ভাইপারের বাচ্চাটিকে দেখতে পাই স্থানীয়রা। পরে পুলিশ, বন বিভাগ কুষ্টিয়া ও বিবিসিএফ টিম কে খবর দেয়। বিকালে বন বিভাগ কুষ্টিয়া ও বিবিসিএফ এর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে সাপের বাচ্চাটিকে উদ্ধার করে নিয়ে আসেন। রাসেল ভাইপার সাপ উদ্ধারের খবর মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়লে উৎসুক জনতা সেখানে ভিড় জমায়।

উদ্ধার অভিযানে বাংলাদেশ জীব বৈচিত্র সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া বার্ড ক্লাবের সভাপতি এস আই সোহেল, বাংলাদেশ জীব বৈচিত্র সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সহ সভাপতি ও মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সভাপতি শাহাবউদ্দিন মিলন, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক নাব্বির আল নাফিজ, হাবিবুর রহমান, রাব্বু খান,বন বিভাগ কুষ্টিয়ার বন প্রহরী সদর জুয়েল আহমেদ, বাগান মালি আখিরুজ্জামান ও লিটন উপস্থিত ছিলেন।

বিভাগীয় বন কর্মকর্তা জি এম মোহাম্মদ কবির জানান, ট্রিপল নাইন এর মাধ্যমে আমরা জানতে পারি শহরের মঙ্গলবাড়িয়া বাঁধ সংলগ্ন গড়াই নদীর পাড়ে রাসেল ভাইপার সাপের বাচ্চা পাওয়া গিয়েছে এমন খবর ভিত্তিতে আমাদের টিম সেখানে যায় এবং রাসেল ভাইপার এর বাচ্চাটিকে উদ্ধার করে নিয়ে আসে।

এ বিষয়ে বিবিসিএফ কুষ্টিয়া জেলা ও মানুষ মানুষের জন্য কুষ্টিয়ার সভাপতি শাহাবউদ্দিন মিলন জানান, বিকালে শহরতলীর গড়াই নদীর পাড় থেকে একটি রাসেল ভাইপার সাপের বাচ্চা উদ্ধার করা হয়,পরে রাতে নিরাপদ স্থানে অবমুক্ত করা হয়।

উল্লেখ্য, গত বছর গড়াই নদীতে জেলেদের জালে তিন দফায় তিনটি রাসেল ভাইপার সাপের দেখা মিলে ছিল।