কুমারখালীতে বন বিড়ালের পাঁচটি ছানা উদ্ধার

0
113

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলহাট ইউনিয়নের শালঘর মধুয়া এলাকা থেকে বিলুপ্ত প্রজাতির বন বিড়ালের ৫টি ছানা উদ্ধার হয়েছে।

সোমবার রাত ৮টার দিকে স্থানীয় তিন ভাই তন্ময়, তানভির ও আনাস বন বিড়ালের ৫ টি ছানা উদ্ধার করে বন বিভাগ ও বিবিসিএফ’র প্রতিনিধি দলের হাতে তুলে দেন।

জানা গেছে, গত ৮ জানুয়ারি রাতে কুমারখালী উপজেলার বাঁশগ্রাম এলাকার শালঘর মধুয়া গ্রামে লোকরা বন বিড়ালের ছানা গুলো আটক করে। পরে ওই এলাকার স্থানীয় তিন যুবক তন্ময়, তানভির ও আনাস বন বিড়ালের ছানাগুলোকে উদ্ধার করে বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়া টিমের সদস্যদের জানান। পরে রাতেই তারা বন বিড়ালের ছানা গুলোকে উদ্ধার করে নিয়ে যায়।

তত্বাবোধায়নকারী সংস্থ্যার সদস্যরা সুস্থ দু’টি ছানাকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা দেয়। আহত বন বিড়ালের তিনটি ছানাকে সুস্থ করার ল্েয বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বন বিড়াল ছানা উদ্ধার প্রক্রিয়ায় অংশ নেন বন বিভাগ কুষ্টিয়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হামিদ, বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়া টিমের সদস্য শাহাবউদ্দিন মিলন, পরিবেশ কর্মী ও পাখি গবেষক এস আই সোহেল, নাব্বির আল নাফিজ প্রমুখ।