রমজানের চাঁদ দেখা গেছে, রবিবার প্রথম রোজা

16

দ্রোহ অনলাইন ডেস্ক

বাংলাদেশের আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। রবিবার থেকে রোজা শুরু হচ্ছে। বিভিন্ন মসজিদে প্রথম তারাবি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে রবিবাওে রোজা শুরুর বিষয়টি নিশ্চিত করা হয়। জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। চাঁদ দেখা প্রথম তারাবিহর নামাজ পড়েছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।

সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান ও ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমান উপস্থিত ছিলেন।

পবিত্র রমজান মাসে খতম তারাবিহ পড়ার সময় সারাদেশের সকল মসজিদে একই পদ্ধতি অনুসরণ করার জন্য আহবান জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। ইফা জানিয়েছে, পবিত্র রমজান মাসে দেশের প্রায় সব মসজিদে খতম তারাবিহ নামাজে পবিত্র কোরআনের নির্দিষ্ট পরিমাণ পারা তিলাওয়াত করার রেওয়াজ চালু আছে। তবে কোনও কোনও মসজিদে এর ভিন্নতা পরিলতি হয়। এতে করে কর্ম উপলে বিভিন্ন স্থানে যাতায়াতকারী মুসল্লিদের মধ্যে কোরআন খতমের ধারাবাহিকতা রা করা সম্ভব হয় না। এই অবস্থায় ধর্মপ্রাণ মুসল্লিদের মধ্যে একটি অতৃপ্তি ও মানসিক চাপ অনুভূত হয়। কোরআন খতমের পূর্ণ সওয়াব থেকেও তারা বঞ্চিত হন। এ পরিস্থিতি নিরসনকল্পে রমজানের প্রথম ৬ দিনে দেড় পারা করে ৯ পারা এবং বাকি ২১ দিনে ১ পারা করে ২১ পারা তিলাওয়াত করলে ২৭ রমজান রাতে অর্থাৎ পবিত্র শবে কদরে পবিত্র কোরআন খতম করা সম্ভব। ফলে দেশের সকল মসজিদে খতম তারাবিহ নামাজে প্রথম ৬ দিনে দেড় পারা করে ও পরবর্তী ২১ দিনে এক পারা করে তিলাওয়াতের মাধ্যমে পবিত্র শবে কদরে কোরআন খতমের জন্য ইসলামিক ফাউন্ডেশনের প থেকে সারাদেশের সকল মসজিদের সম্মানিত খতিব, ইমাম, মসজিদ কমিটি, মুসল্লি এবং সংশ্লিষ্ট সকলের নিকট বিনীত অনুরোধ জানানো হয়।

Print Friendly, PDF & Email