আজ রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জয়ন্তী

10
রবীন্দ্রনাথ ঠাকুর - ফাইল ছবি।

শিলাইদহে জাতীয়ভাবে অনুষ্ঠিত হবে তিন দিনের অনুষ্ঠান

কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুরবাড়িতে জমিদার ও ব্রাহ্ম ধর্মগুরু দেবেন্দ্রনাথ ঠাকুর ও মা সারদাসুন্দরী দেবীর কোল আলো করে ১২৬৮ বঙ্গাব্দে পৃথিবীতে আসেন রবীন্দ্রনাথ ঠাকুর। ১৯১৩ সালে তিনি ‘গীতাঞ্জলি’ রচনা করেন। নিয়ে আসেন সাহিত্যে নোবেল পুরস্কার।

দ্রোহ অনলাইন ডেস্ক

আজ পঁচিশে বৈশাখ। কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১তম জয়ন্তী। জাতীয়ভাবে তিন দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শিলাইদহ কুঠিবাড়িসহ রবীন্দ্র স্মৃতিবিজড়ীত ও জাতীয় পর্যায়ে দিবস পালিত হবে।

কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুরবাড়িতে মা সারদাসুন্দরী দেবী এবং বাবা বিখ্যাত জমিদার ও ব্রাহ্ম ধর্মগুরু দেবেন্দ্রনাথ ঠাকুরের কোল আলো করে পৃথিবীতে রবীন্দ্রনাথ ঠাকুর আসেন ১২৬৮ বঙ্গাব্দে।

বাংলা ভাষা ও সাহিত্যকে রবীন্দ্রনাথ পৌঁছে দিয়েছেন বিকাশের চূড়ান্ত সোপানে। ১৯১৩ সালে তিনি ‘গীতাঞ্জলি’ রচনা করেন। নিয়ে আসেন সাহিত্যে নোবেল পুরস্কার। উর্বর করেছেন তিনি চিত্রকলাকে আধুনিকতার ধারণা দিয়ে। নোবেল পুরস্কারের অর্থ দিয়ে তিনি এ দেশে শাহজাদপুরের দরিদ্র কৃষকদের ঋণ দেওয়ার ল্েয প্রতিষ্ঠা করেন কৃষি ব্যাংক। গড়ে তোলেন শান্তিনিকেতন। বঙ্গভঙ্গের প্রতিবাদে রাজপথে নামেন তিনি। পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের প্রতিবাদে ব্রিটিশ সরকারের ‘নাইটহুড’ উপাধি ত্যাগ করেন। এভাবে বারবার সাধারণ মানুষের সঙ্গে একাত্মতার ঘোষণা দিয়েছেন সমাজসচেতন রবীন্দ্রনাথ।

এবছর রবীন্দ্র জয়ন্তী উপলে জাতীয় পর্যায়ে কবির স্মৃতিধন্য শিলাইদহ, শাহজাদপুর, পতিসর ও দণি ডিহি-পিঠাভোগে উদযাপিত হচ্ছে সরকারি আয়োজনে নানা অনুষ্ঠান। রাজধানীতেও সরকারি উদ্যোগ ছাড়াও বিভিন্ন সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন রবীন্দ্র জয়ন্তী পালন করবে।

রবীন্দ্র স্মৃতিবিজড়িত কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়িতে রবীন্দ্রজয়ন্তীর সরকারি মূল অনুষ্ঠান হচ্ছে। দুপুর আড়াইটায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অনুষ্ঠানের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সিমিন হোসেন রিমি। স্বাগত বক্তব্য দেবেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর। স্মারক বক্তা হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক সনৎ কুমার সাহা। উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় নৃত্যনাট্যসহ ৩০ মিনিটের সাংস্কৃতিক পর্ব থাকবে।

আরো পড়ুন – খোকসায় পৃথক হামলায় সাবেক মেম্বরসহ আহত ৪

করোনা অতিমারির কারণে দুই বছর পর শিলাইদহের কুঠিবাড়িতে এবার জাতীয়ভাবে তিন দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ হয়েছে।

কুষ্টিয়ার জলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম বলেন, এবারে জাতীয় পর্যায়ের অনুষ্ঠান হচ্ছে শিলাইদহে। এ জন্য সব ধরনের আয়োজন শেষ করা হয়েছে। তিন দিনব্যাপী অনুষ্ঠান চলবে। দেশি শিল্পীরা ছাড়া ভারতীয় শিল্পীরাও এবার শিলাইদয়ের এ আয়োজনে যোগ দেবেন।

Print Friendly, PDF & Email