কুষ্টিয়ায় তামাক নিয়ন্ত্রণে কর্মশালা

0
25

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে টাস্কফোর্স কমিটির সদস্য ও কর্তৃত্বপ্রাপ্ত কর্মকর্তাদের তামাক নিয়ন্ত্রণ আইন বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সাড়ে দশটায় জেলা প্রশাসকের সম্মেলন কে অনুষ্ঠিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের (ওষুধ প্রশাসন) অতিরিক্ত সচিব এনামুল হক। কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও জাতীয় তামাক নিয়ন্ত্রণের সমন্বয়ক হোসেন আলী খন্দকার। কর্মশালায় কি-নোট উপস্থাপন করেন কুষ্টিয়ার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাসরিন বানু। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল স্বাস্থ্য সেবা বিভাগের সহযোগিতায় ও কুষ্টিয়ার জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এ কর্মশালায় অন্যান্যের মধ্যে কুষ্টিয়ার সিভিল সার্জন ডাক্তার এ এইচ এম আনোয়ারুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার ফরহাদ হোসেন খান, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ, এনজিও প্রতিনিধি, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

আরো পড়ুন – সোমবার রাত ৮টার পর দোকানপাট বন্ধ

কর্মশালায় বক্তারা বলেন, তামাক ও তামাকজাত পণ্য সেবনের কারণে প্রতি বছর বিশ্বে ৮০ ল মানুষ মৃত্যুবরণ করছে। ২০১৭ সালের পরিসংখ্যান অনুযায়ী শুধুমাত্র বাংলাদেশে তামাক ও তামাকজাত পণ্য সেবনের কারণে প্রতি বছর এক ল ৬১ হাজার মানুষ মারা যাচ্ছে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে তামাক মুক্ত দেশ হিসেবে গড়ে তোলার জন্য বর্তমান সরকার কাজ করে যাচ্ছে।