খাবারে বিষ মিশিয়ে শিয়ালের ছয় বাচ্চা হত্যা

0
39

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় খাবারের সাথে বিষ মিশিয়ে শিয়াল ৬টি বাচ্চা হত্যার অভিযোগ উঠেছে।

মঙ্গলবার রাতে কুষ্টিয়া শহরের থানাপাড়া পলান বক্স রোডে ভূমি অফিসের পাশে এ ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে, খাবারের সঙ্গে বিষ মিশিয়ে বাচ্চা শিয়াল গুলোকে হত্যা করা হয়েছে।

বাংলাদেশ জীববৈচিত্র্য সংরণ ফেডারেশন বিবিসিএফ সহ-সভাপতি শাহাবউদ্দিন মিলন বলেন, তার ১৬ জোড়া শিয়ালের এবার বাচ্চা প্রসব করেছে। কারো দুইটা, কারো চারটা আবার কারো ছয়টা। দলনেতা শেরু বাহিনীর এবার ছয়টি বাচ্চা প্রসব করে। মা কাঞ্চি সব সময় ওদের দেখভাল করে।

তিনি আরও জানান, বাচ্চাগুলোকে প্রশিণ দেয়া চলছিল। সবেমাত্র ওদের নাম রাখা হয়েছিল। মা-বাবার সঙ্গে তার কাছে আসতে শুরু করেছিল ছানাগুলো। তাদের সঙ্গে এভাবেই ভালোবাসার বন্ধন তৈরি হয়। প্রতি বছর এভাবে প্রতিটি বাচ্চাকে প্রশিণ দিয়ে বড় করা হয় যেন কারো কোনো তি না করে, কাউকে কামড় না দেয়। কেউ খাবারের সঙ্গে বিষ মিশিয়ে বাচ্চাগুলোকে মেরে দিয়েছে।

এ বিষয়ে বন সংরক মোল্লা রেজাউল করিমের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, বিবিসিএফ সহ-সভাপতি শাহাবউদ্দিন মিলনের মাধ্যমে শহরে খাবারের সঙ্গে বিষ মিশিয়ে ৬টি শিয়াল হত্যা করা হয়েছে জেনেছেন। ঘটনাটি খতিয়ে দেখে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। দেশে শিয়াল হত্যায় জড়িতদের জেল-জরিমানার নজির আছে বলেও তিনি জানান।

আরো পড়ুন – পবিত্র হজ পালিত হবে ৮ জুলাই

বাংলাদেশ জীববৈচিত্র্য সংরণ ফেডারেশন (বিবিসিএফ) কুষ্টিয়া জেলার সাংগঠনিক সম্পাদক গণমাধ্যমকর্মী নাব্বির আল নাফিজ বলেন, কুষ্টিয়ায় খাবারের সঙ্গে বিষ মিশিয়ে ৬টি শিয়াল হত্যা করা হয়েছে। এভাবে মাঝে মাঝে গোটা জেলায় শিয়াল, মেছো বাঘসহ বিভিন্ন ধরনের বিপন্ন বন্যপ্রাণী হত্যা করা হচ্ছে এবং সেসব ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়ে অন্য সাধারণ মানুষ বন্যপ্রাণী হত্যা করতে আরও উৎসাহী হচ্ছে।