সাংবাদিক রুবল হত্যাঃ প্রতিবাদ আন্দোলনে উত্তাল কুষ্টিয়া

0
25
সাংবাদিকেরা ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

ষ্টাফ রিপোর্টার

কুষ্টিয়ায় সাংবাদিক হাসিবুর রহমান রুবেল হত্যার প্রতিবাদে জেলা সদরসহ খোকসা উপজেলায় কর্মরত সাংবাদিকরা বিক্ষোভ ও মানবন্ধন করেছেন।

শুক্রবার দুপুরে জেলা শহরে সড়ক অবরোধ করে বিােভ করেন তারা। এ ছাড়া খোকসায় কুষ্টিয়া-রাজবাড়ী আঞ্চলিক মহসড়কে মানববন্ধন করেছেন সর্বস্তরের সাংবাদিকরা।

সকাল ১১টায় পৌর কবরস্থানে যানাজা শেষে সাংবাদিক রুবেলের লাশ দাফন করা হয়। যানাজায় কুষ্টিয়া সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা আতাউর রহমান, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাব্বিরুল আলম, কুষ্টিয়া প্রেস ক্লাবের সহ-সভাপতি ডাক্তার গোলাম মওলা, কুষ্টিয়া প্রেসকাবের সাধারণ সম্পাদক আনিসুজ্জামান ডাবলুসহ সর্বস্তরের সাংবাদিক অংশ নেন।

দাফন শেষে রুবেল হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে কবরস্থান থেকে বিােভ মিছিল বের করেন সাংবাদিকরা। মিছিলটি কলেজ মোড় হয়ে র‌্যাব গলি দিয়ে মজমপুর ট্রাফিক কার্যালয়ে গিয়ে অবস্থান নেয়। এই মিছিল থেকে কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল ইসলামের অপসারন দাবি করেন তারা।

খোকসা বাস স্ট্যান্ডে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ

সাংবাদিকরা কুষ্টিয়া-ঈশ্বরদী ও কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়ক অবরোধ করে রাখেন। অবরোধে কুষ্টিয়া প্রেসকাব, সাংবাদিক ইউনিয়ন, এডিটরস ফোরাম, টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও ক্যামেরা পার্সনদের সংগঠনের নেতারা অংশ নেন। সাংবাদিকেরা ঘণ্টাব্যাপী সড়ক অবরোধ করে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন।

রুবেল হত্যার প্রতিবাদে সাত দিনের কঠোর কর্মসূচি ঘোষণা করেছে কুষ্টিয়া প্রেসকাব নেতৃবৃন্দ। বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় কুষ্টিয়া প্রেসকাবের নির্বাহী পরিষদের এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়।

কর্মসূরির মধ্য রয়েছে – রুবেল হত্যায় জড়িতদের চিহ্নিত ও গ্রেপ্তার না হওয়া পর্যন্ত কুষ্টিয়া থেকে প্রকাশিত দৈনিক ও সাপ্তাহিক পত্রিকা প্রকাশ হবে না। আগামী শনিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

আরো পড়ুন – কুষ্টিয়ায় নিখোঁজ সাংবাদিক রুবেলের মরদেহ উদ্ধার

জেলার সাংবাদিকদের সাথে ঐক্যমত পোষন করে খোকসা উপজেলায় কর্মরত সব সাংবাদিকরা শুক্রবার সকালে খোকসা বাস স্ট্যান্ডে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন। ঘন্টা ব্যাপী মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন সাংবাদিক ফিরোজ হোসেন, চঞ্চল, হুমায়ুন কবির, মিলন, পুলক প্রমুখ। প্রতিবাদ সমাবেশের সঞ্চালনা করেন শেখ সাইদুল ইসলাম প্রবীন। সভাপতিত্ব করেন মুনসী লিটন।

উল্লেখ্য, গত ৩ জুলাই রাতে নিখোঁজ হন সাংবাদিক রুবেল। বৃহস্পতিবার দুপুরের দিকে কুমারখালী উপজেলার গড়াই নদীতে তার মরদেহ পাওয়া যায়। কুষ্টিয়ার খবর পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের পাশাপাশি ঢাকার আমাদের নতুন সময়ে জেলা প্রতিনিধি হিসেবে কাজ করতেন রুবেল।