কুষ্টিয়ায় দুই চাল ব্যবসায়ীকে জরিমানা

0
13

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার খাজানগরে দেশের দ্বিতীয় বৃহত্তম চালের মোকামে জেলা বাজার মনিটরিং টাস্কফোর্স অভিযান পরিচালনা করেছে। এ সময় ওজনে কম দেয়া ও বেশি দামে চাল বিক্রির অপরাধে দুই চাল ব্যবসায়ীকে দেড় লক্ষ টাকা জরিমানা করা হয়।

সোমবার সকালে খাজানগর চালকল এলাকায় খাদ্য অধিদপ্তর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও কৃষি বিপণন অধিদপ্তরের সমন্বয়ে গঠিত জেলা বাজার মনিটরিং টাস্কফোর্স আকস্মিক ভাবে এ অভিযান পরিচালনা করে।

জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী, কুষ্টিয়া জেলার দায়িত্ব প্রাপ্ত সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা আব্দুস সালাম তরফদার ও জাতীয় ভোক্তা অধিকার সংরণ দপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডলসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীর নাথ চৌধুরী জানান, অভিযান পরিচালনার সময় মিল পর্যায়ে চালের সরবরাহ, ধান-চালের মজুদসহ ক্রয় ও বিক্রয়ের দর যাচাই করা হয়। খাজানগর হালিম অটো রাইচ মিল পরিদর্শনে গিয়ে দেখা যায় তারা ২৫ কেজি চালের বস্তায় ২শ থেকে ৩শ গ্রাম ওজনে কম দিচ্ছেন। এই অপরাধে প্রতিষ্ঠানটিকে ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর ৪৫ ধারা মোতাবেক এক লক্ষ টাকা জরিমানা ধার্য করা হয়। পরবর্তীতে ব্যাপারী মেসার্স আয়েশা ট্রেডার্স পরিদর্শনে গিয়ে যুক্তিসঙ্গত কোন কারণ ছাড়াই আগষ্ট মাসের প্রথম সপ্তাহে প্রতি কেজি চাল ৪ টাকা করে বেশি দামে বিক্রি করার দায়ে ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর ৪৫ ধারা মোতাবেক উক্ত প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আরো পড়ুন – জয়পুরহাটে আর্ন এন্ড লিভের উদ্যোগে সেলাই মেশিন প্রদান

জেলার দায়িত্ব প্রাপ্ত সিনিয়র কৃষি বিপণন কর্মকর্তা আব্দুস সালাম তরফদার জানান, নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্যের দাম কেউ যাতে ইচ্ছে মাফিক বাড়িয়ে বিক্রি করতে না পারে সেজন্য জেলা জুড়ে এ ধরণের অভিযান অব্যাহত রাখা হবে।