লালনের আখড়া বাড়িতে সোমবার শুরু হচ্ছে তিন দিনের উৎসব

0
15

কুষ্টিয়া প্রতিনিধি

বাউল সম্রাট লালন ফকিরের ১৩২তম তিরোধান দিবস উপলক্ষে কুমারখালীর ছেঁউড়িয়ার লালনের আখড়া বাড়িতে তিন দিনব্যাপী অনুষ্ঠান শুরু হচ্ছে।

সোমবার সন্ধ্যায় বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ আনুষ্ঠানিকভাবে এ উৎসবের উদ্বোধন করবেন।

লালন একাডেমি আয়োজিত তিন দিনের অনুষ্ঠানমালার লালনের কর্মময় জীবন ও দর্শন নিয়ে আলোচনা সভা ও সঙ্গীতানুষ্ঠান থাকছে। লালন একাডেমির শিল্পীবৃন্দ অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন। এছাড়াও অনুষ্ঠানকে ঘিরে তিন দিনের গ্রামীন মেলা চলবে। তবে এরই মধ্যে এ আয়োজনকে ঘিরে দেশের দুর-দুরান্ত থেকে বাউল ভক্ত ও সাধুরা এসে ভিড় জমিয়েছেন লালনের আখড়া বাড়িতে।

লালন একাডেমির সভাপতি কুষ্টিয়ার জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম জানান, অনুষ্ঠানকে ঘিরে এরই মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে এমনকি দেশের বাইরে থেকেও বহু লালন ভক্ত ও সাধু এসে জড় হয়েছেন সাঁইজীর আখড়ায়। অনুষ্ঠানকে সাফল্য মন্ডিত করার জন্য সব রকম প্রস্তুুতি গ্রহণ করা হয়েছে।

লালন একাডেমির আহবায়ক কমিটির সদস্য এ্যাডভোকেট শহিদুল ইসলাম জানান, ফকির লালন সাঁইজী তাঁর জীবদ্দশায় প্রতি বছরই দোল পূর্ণিমা তিথিতে গুরু-শিষ্যের মধ্যে ভাবের আদান প্রদানের জন্য সাধু-বাউল ফকিরদের সাথে নিয়ে উৎসবের আয়োজন করতেন। সেই থেকে প্রায় ২শ বছর ধরে এই রেওয়াজ চালু রয়েছে। একইভাবে ১৩২ বছর ধরে তিরোধান দিবসের অনুষ্ঠান পালন করা হচ্ছে।

কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনামুল হক মঞ্জু জানান, এবারের তিরোধান দিবস উপলে রেকর্ড সংখ্যক দর্শনার্থী ও লালন ভক্ত বাউলদের আগমন ঘটবে আখড়া বাড়িতে। এরই মধ্যে মূল মাজার প্রাঙ্গন ও সামনের মরা কালী নদী যেখানে মঞ্চ রয়েছে সেই স্থানে অসংখ্য বাউল ভক্তরা আসন পেতেছেন।

আরো পড়ুন – শৈলকুপায় কালীমূর্তি ভাংচুরের ঘটনায় আটত ৩

কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম জানান, অনুষ্ঠানকে ঘিরে নিরাপত্তার চাদরে মোড়া থাকবে লালনের আখড়া বাড়ি ও এর আশে-পাশের স্থান। দর্শনার্থীসহ অনুষ্ঠানে আগত বাউল ভক্ত সাধুদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য আইন-শৃঙ্খলা রাকারী বাহিনীকে প্রস্তুত রাখা হয়েছে।