ভেড়ামারায় পদ্মা নদীতে জালে ধরা পড়ল কুমির

0
15

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার ভেড়ামারায় পদ্মা নদীর হার্ডিং ব্রীজ এলাকায় জেলেদের জালে একটি জীবন্ত কুমির ধরা পড়েছে।

শুক্রবার সন্ধ্যার দিকে পদ্মা নদীর পুরাতন ফেরিঘাট এলাকায় জেলে আবুল কালাম আজাদের জালে আটকে যায় ওই কুমিরটি। বড় আকারের কোন মাছ ভেবে তিনি কয়েকজনের সহায়তায় জাল টেনে তুলে দেখেন এটি কোন মাছ নয়; ৬ ফুট লম্বা ভয়ংকর একটি জীবন্ত কুমির।

জেলে আবুল কালাম আজাদ জানান, বিকালে অন্যান্য জেলেদের মত তিনিও পদ্মা নদীতে জাল ফেলে মাছ ধরছিলেন। হঠাৎ জালে বড় আকৃতির কোন কিছুর উপস্থিতি টের পেয়ে প্রথমে ভেবেছিলাম এটি বড়সড় কোন মাছ হবে। কিন্তু জাল টেনে তোলার পর দেখা যায় এটি কোন মাছ নয় বড় আকারের একটি জীবন্ত কুমির। পরে অন্যান্য জেলেদের সহযোগিতায় কুমিরটিকে আটকে ফেলা হয়। কুমিরটিকে আটকের পর উপজেলা প্রশাসন এবং বন বিভাগকে খবর দেওয়া হয়।

বাহিরচর ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য আসাদুজ্জামান কচি জানান, পদ্মা নদীতে এর আগে কখনো জেলেদের জালে কুমির আটক হওয়ার খবর শোনা যায়নি। এদিকে জালে কুমির আটক হওয়ার বিষয়টি ছড়িয়ে পড়লে শত শত মানুষ কুমিরটিকে একনজর দেখার জন্য সেখানে ভিড় জমায়।

এ ব্যাপারে জানতে চাওয়া হলে বিভাগীয় বন কর্মকর্তা জিএম কবির জানান, এটি সম্ভাবত মিঠা পানির কুমির। কুমিরটি লম্বায় ৬ ফুট এবং চওড়ায় আড়াই ফুটের মত। বাদামি রংয়ের এই কুমিটির ওজন প্রায় ৩৫ কেজি। তাঁর ধারণা গত বর্ষায় ফারাক্কা বাঁধের গেট খুলে দেয়ায় এটি নদী দিয়ে এখানে এসে পৌছেছে। এর আগে এ ধরণের কোন কুমির পদ্মায় দেখা যায়নি বলে তিনি মন্তব্য করেন।

আরো পড়ুন – খোকসার নব-নির্বাচিত উপজেলা চেয়ারম্যানের সংবাদ সম্মেলন

ভেড়ামারা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, সন্ধ্যায় বিষয়টি জানতে পেরে সেখানে ছুটে যায়। পরে বন বিভাগ এবং প্রশাসনের উপস্থিতিতে রাতেই কুমিরটিকে আবার পদ্মা নদীতেই অবমুক্ত করে দেওয়া হয়।