কুষ্টিয়ায় মীর মশাররফ হোসেনের ১৭৫ তম জন্মোৎসব পালিত

7

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় অমর কথাসাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৫ তম জন্মোৎসব উপলক্ষে আয়োজিত দুই দিনের অনুষ্ঠান মালার শেষে হয়েছে।

সোমবার রাতে কুমারখালী উপজেলার চাপড়া ইউনিয়নের লাহিনীপাড়ায় কবির বাস্তুভিটায় কবির রচিত ‘জমিদার দর্পণ’ নাটক মঞ্চস্থের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

বিকালে সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভার আয়োজন করে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও জেলা প্রশাসন। এ আলোচনা সভা শেষে কবির জন্মদিন উপলে আয়োজিত রচনা প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানে প্রধান অতিথির কুষ্টিয়া জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম। তিনি বলেন, মীর মশাররফ হোসেন ছিলেন সাম্প্রদায়িকতা বিরোধী। অন্যায়, জুলুম, অবিচারের বিরুদ্ধে তিনি লেখালেখির মাধ্যমে অসাম্প্রদায়িক চেতনায় মানুষকে উদ্বুদ্ধ করেছেন। মানুষের কল্যাণের জন্য কাজ করেছেন।

সভাপতিত্ব করেন স্থানীয় সরকার শাখার উপ – পরিচালক (উপ – সচিব) আরিফ – উজ – জামান। অতিথি হিসাবে আলোচনায় অংশ নেন কুষ্টিয়ার পুলিশ সুপার খাইরুল আলম, কুষ্টিয়া সরকারি মহিলা কলেজের অধ্য অধ্যাপক শিশির কুমার রায়, কুমারখালী সরকারি কলেজের অধ্য (ভারপ্রাপ্ত) বিনয় কুমার সরকার, বিশিষ্ট কবি সৈয়দ আবদুস সাদিক, কুষ্টিয়া প্রেসকাবের সভাপতি আল মামুন সাগর প্রমুখ।

স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শারমিন আখতার।

আরো পড়ুন – জিয়া ১৫ই আগষ্টের কুশিলব -ওবায়দুল কাদের

মীর মশাররফ হোসেনের জীবনদর্শনের উপর মূখ্য আলোচনা করেন বোধোদয়ের সভাপতি ও গবেষক এ্যাডভোকেট লালিম হক। রবিবার দুপুরে লাঠিখেলার মধ্য দিয়ে শুরু হয় বিষাদসিন্ধু রচয়িতা অমর কথাসাহিত্যিক মীর মশাররফ হোসেনের ১৭৫ তম জন্মবার্ষিকী উপলে দুই দিনব্যাপী অনুষ্ঠানমালা। উদ্বোধনী দিনের বিকালে আলোচনা সভা ও রাতে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email