খোকসায় ভেজাল গুড় তৈরীর দায়ে ব্যবায়ীকে জেল জরিমানা

0
56

স্টাফ রিপোর্টার

কুষ্টিয়ার খোকসায় ভেজাল আখের গুড় তৈরীর কারখানায় আবারো র‌্যাবের অভিযান। এক ব্যবসায়ী ও ক্রেতাকে জেল জরিমানা দিয়েছে ভ্রাম্যমান আদালত।

রবিবার দুপুরে কুষ্টিয়ার র‌্যাব ১২ এর একটি অভিযানিক দল খোকসা উপজেলা সদরের দ্বিলীপ বিশ্বাসের ভেজাল আখের গুড় তৈরীর কারখানায় অভিযান চালায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে ভেজাল গুড়ের ব্যবসায়ী দ্বিলীপ বিশ্বাস আত্মগোপন করে। তবে আটক করা হয় তার ছোট ভাই উজ্জল বিশ্বাস ও জয়নুল আবেদিন নামে দুই জনকে।

প্রায় এক ঘন্টা ব্যপী পরিচালিত ভেজাল বিরোধী এ অভিযানে ভেজাল গুড় তৈরীতে ব্যবহৃত মানবদেহের জন্য ক্ষতিকারক কয়েক কেজি রং ও রাসায়নিক দ্রব্য উদ্ধার করা হয়। অভিযানে উপস্থিত উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিপন বিশ্বাস পরিচালিত ভ্রাম্যমান আদালত আটক উজ্জল বিশ্বাস কে ৬ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। এ ছাড়া আটক ক্রেতা জয়নুল আবেদিনকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। এ সময় জব্দ করা রং ও রাসায়নিক দ্রব্য ড্রেনে ফেলে দেয়া হয়। আদালতের নির্দেশে কয়েক টন ভেজাল আখের গুড়ের মধ্যে কেরোসিনের তেল ঢেলে খাওয়ার অনুপযোগী করে দেওয়া হয়।

আরো পড়ুন – ঝিনাইদহে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু

অভিযান শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিপন বিশ্বাস বলেন, চিনির সাথে মানব দেহের জন্য তিকর ফিটকারী, রঙ, সোডা, হাইড্রোজ ও রাসায়নিক পদার্থ মিশিয়ে অবৈধ ভাবে ভেজাল গুড় তৈরি করা হচ্ছে। ভেজাল আখের গুড় তৈরীর কারখানায় প্রায় প্রতিমাসে অভিযান করা হয়। জেল জরিমানাও করা হয়। কিন্তু ভ্রাম্যমান আদালতের এখতিয়ার না থাকায় ভেজাল গুড় (খাদ্যদ্রব্য) তৈরীর কারখানা গুলো বন্ধ করা সম্ভব হচ্ছে না। এ সময় র‌্যাব ১২ ক্যাম্প কমান্ডার স্কোয়াড্রন লিডার ইলিয়াস খান উপস্থিত ছিলেন।