এপ্রিলে একটি বিক্রি হয়নি স্মার্টফোন

0
15

দ্রোহ অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসকে রুখতে লকডাউন চলছে। লকডাউনে ই-কমার্স সাইটগুলোকে কেবল প্রয়োজনীয় জিনিস বিক্রির অনুমতি দেয়া হয়েছে। ফলে ব্যাপক প্রভাব পরেছে টেক ইন্ডাস্ট্রির উপর।

এরই মধ্যে বিভিন্ন প্রতিষ্ঠান তাদের ইভেন্ট বাতিল করে দিয়েছে। সম্প্রতি একটি প্রতিবেদনে জানা গেছে, লকডাউনের কারণে ভারতে এপ্রিলে একটি স্মার্টফোনও বিক্রি হয়নি।

কাউন্টারপয়েন্টের সহযোগী পরিচালক তরুণ পাঠকরা বলছে, এপ্রিল মাসে স্মার্টফোনের শিপমেন্ট শূন্য এবং লকডাউনের কারণে আমরা অনিশ্চিয়তার মধ্যে যাচ্ছি। ফলে ২০২০ এর দ্বিতীয় কোয়ার্টার স্মার্টফোন কোম্পানিগুলোকে একটি বড় চ্যালেঞ্জের মুখে দাঁড় করাবে।

বর্তমানে ভারতে স্যামসাং, শাওমিসহ বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্মার্টফোন উত্পাদন এবং এসেমব্লিং করা বন্ধ করে দিয়েছে।

তবে শুধু ভারতে নয় সারাবিশ্বে লকডাউনের কারণে স্মার্টফোন বিক্রি কমেছে ১৩ শতাংশ। এর আগে কোনো কোয়ার্টারে এত স্মার্টফোন বিক্রি পরিমাণ কমার ঘটনা নেই।

শুধু তাই নয়, লকডাউনের কারণে মানুষ অর্থনৈতিক ভাবে দুর্বল হয়ে পড়েছে। এর প্রভাব স্মার্টফোন বিক্রির উপর প্রভাব ফেলেছে। যা আরো কয়েখমাস অব্যাহত থাকবে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এখন পর্যন্ত ৩৪ লাখ ৭৮ হাজার ৯৭০ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর এতে মৃত্যু হয়েছে ২ লাখ ৪৪ হাজার ৪৮১ জনের। সুস্থ হয়ে উঠেছে ১১ লাখেরও বেশি রোগী।

করোনার প্রাদুর্ভাব চীনে শুরু হলেও এতে বিপর্যন্ত হওয়ার শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে ভয়াবহ আকার ধারণ করেছে মহামারি করোনাভাইরাস। সেখানে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা আক্রান্তু ও মৃতের সংখ্যা।