সৌরভের টেস্ট অভিষেকের আগের দিনের স্মৃতি

0
26

 

দ্রোহ অনলাইন ডেস্ক

ঘরবন্দী সময়ে নস্টালজিয়ায় বোধ হয় পেয়ে বসেছে সৌরভ গাঙ্গুলীকে। হয়তো আরপাঁচ জনের মত অতীতের সুখোকর স্মৃতি মনে করে দুঃসময়ে মনোযোগ অন্যদিকে সরিয়ে নিতে চেয়েছেন সফল এ সাবেক অধিনায়ক।

ভারতের সাবেক অধিনায়ক ও বর্তমানে ভারতীয় ক্রিকেট বোর্ড প্রধান ইনস্টাগ্রামে শেয়ার করেছেন তাঁর টেস্ট অভিষেকের আগের দিনের একটি দুষ্প্রাপ্য ছবি।

১৯৯৬ সালের ২০ জুন ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে টেস্ট অভিষেক হয় সৌরভের। অভিষেকেই দারুণ এক সেঞ্চুরি করে নিজেকে চেনাতে সক্ষম হন তিনি। ক্রিকেট দুনিয়াকে নতুন বার্তা দেন, দুই-একটি ম্যাচ খেলে ঝরে পড়ার জন্য নয়, তিনি এসেছেন ইতিহাসে জায়গা করে নিতে।

সৌরভ গাঙ্গুলী ইনস্টাগ্রামে যে ছবিটা পোস্ট করেছেন, সেটি অভিষেকের ঠিক আগের দিন। ততক্ষণে তিনি জেনে গেছেন পরের দিনটা তাঁর জন্য অগ্নিপরীক্ষা। মনে মনে বড় কিছু করার সংকল্পতো সেদিন তাঁর ছিলই। কিন্তু সেই সংকল্প দিয়ে তাঁর অভিষেকটা যে স্বপ্নময় করে তুলবেন, সেটি কী সৌরভ ওই মুহূর্তে ভেবেছিলেন?

ছবিটিতে দেখা যাচ্ছে, লর্ডসের অনুশীলন নেটে বোলিং করার জন্য প্রস্তুতি নিচ্ছেন সৌরভ। পরনে ভারতীয় ক্রিকেট দলের সোয়েটার আর অনুশীলনের জার্সি। ইনষ্টাগ্রামে লিখেছেন, ‘স্মৃতি। ১৯৯৬ সালে টেস্ট অভিষেকের আগের দিন লর্ডসে অনুশীলন।’

অভিষেক টেস্টে তিন নম্বরে ব্যাট হাতে নেমেছিলেন সৌরভ। করেছিলেন ১৩১ রান। ৩০১ বলে ২০টি চারে চোখ ধাঁধিয়েছিলেন সেদিন লর্ডসের দর্শকদের। দ্বিতীয় বাঙালি হিসেবে তাঁর সেই টেস্ট সেঞ্চুরিটি চিরদিনের প্রেরণা হয়ে রয়েছে।

সৌরভ ১১৩টি টেস্ট আর ৩১১ ওয়ানডে খেলে ভারতের ক্রিকেট ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে অন্যতম। ম্যাচ ফিক্সিংয়ের কালো সময়ে তিনি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়কত্বের ভার নিয়েছিলেন। অনেকের মতে, তাঁর সময় ভয়হীন ক্রিকেট খেলায় মনোযোগী হয় ভারতীয়রা। তার ক্যারিয়ারে ১৮ হাজারের বেশি রান আর ৩৮ সেঞ্চুরি রয়েছে।