অক্টোবরে করোনা ছড়িয়েছিল

0
29

 

দ্রোহ অনলাইন ডেস্ক

বরাবরই ডিসেম্বরে চীনের উহানের একটি বাজার থেকে করোনাভাইরাস মানবদেহে সংক্রমিত হয়েছিল বলা হয়ে আসছে। তবে নতুন গবেষনা বলছে, আরও দুইমাস আগে মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

বিজ্ঞান বিষয়ক সাময়িকী ইনফেকশন, জেনেটিকস অ্যান্ড ইভল্যুশনের আগামী সংখ্যায় প্রকাশিতব্য একটি আর্টিকেল অবমুক্ত করা হয়েছে গত মঙ্গলবার। এতে বলা হয়েছে, কোভিড-১৯ রোগ সৃষ্টিকারী সার্স-কোভ-২ গত ৬ অক্টোবর থেকে ১১ ডিসেম্বরের মধ্যে কোনও এক সময়ে প্রথমবার মানবদেহে সংক্রমিত হয়েছিল।

বিশ্বের বিভিন্ন জায়গা থেকে সংগৃহীত সাত হাজারের বেশি জিনোম সিকোয়েন্স বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডন ও ইউনিভার্সিটি অব রিইউনিয়ন আইল্যান্ডের গবেষকরা। পাশাপাাশি, করোনাভাইরাসের বড় ধরনের রূপান্তরও (মিউটেশন) শনাক্ত করতে সক্ষম হয়েছেন তারা।

গবেষণায় ভাইরাসটির রূপান্তর ও বিবর্তনীয় পর্যায়ের ভিন্নতা থাকলেও গবেষকরা সর্বশেষ সাধারণ পূর্বপুরুষ (এমআরসিএ) নির্ধারণ করতে সক্ষম হন। এর ফলস্বরূপ তারা বৈশ্বিক স্বাস্থ্য সংকট শুরুর নতুন সময়ও অনুমান করতে পেরেছেন।

গবেষকরা আরও পর্যবেক্ষণ করেছেন, ভাইরাসের জিনোমের মধ্যে ১৯৮টি সাইটে স্বতন্ত্র রূপান্তর ঘটেছে, এর মধ্যে ৮০ শতাংশেরও বেশি প্রোটিন স্তরই পরিবর্তিত হয়েছে। বিশেষত, চারটি অবস্থানের রূপান্তর গুলো ১৫ বারের বেশি স্বাধীনভাবে পুনরাবৃত্ত হয়েছে। এ থেকে ধারণা করা হচ্ছে, ওই সময় ভাইরাসটি সম্ভবত তার মানবপোষকের সঙ্গে অভিযোজিত হচ্ছিল।
সূত্র- সাউথ চায়না মর্নিং পোস্ট