আজ কবিগুরু’র জন্মতিঁথি

0
39

 

দ্রোহ অনলাইন ডেস্ক

“সকাতরে ওই কাঁদিছে সকলে, শোনো শোনো পিতা
কহো কানে কানে, শুনাও প্রাণে প্রাণে মঙ্গলবারতা।”

পঁচিশে বৈশাখ আজ, বাংলা সাহিত্যের প্রাণ পুরুষ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আজ ১৬০তম জন্মদিন। বাংলা সাহিত্যের অনন্যপ্রতিভা সম্পন্ন এই গুণিজন বাংলা ১২৬৮ সালের ২৫শে বৈশাখ কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে জন্মগ্রহন করেন। তিনি নক্ষত্রের আলোর মতন প্রথম আলোকিত করেন কলকাতা ঠাকুরবাড়ি। তারপরে দিনে দিনে সেই কিরণ ছড়িয়ে পড়ে বাংলা সাহিত্যের প্রতিটি অধ্যায়ে।

মূলত বাংলা ছোটগল্পের স্বার্থক সূত্রপাত হয় কবিগুরুর হাতেই। গান-কবিতায় কবিগুরু নিজেকে এবং বাংলা সাহিত্যকে অনন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন । বাংলা সাহিত্যের সবকটি ধারা তার লেখনীতে হয়েছে সমৃদ্ধ।

১৯১৩ সালে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলী রচনা করে সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন। নোবেল পুরুস্কারের অর্থ দিয়ে শাহজাদপুরের দরিদ্র কৃষকদের ঋণ দেয়ার উদ্দেশে কৃষি ব্যাংক প্রতিষ্ঠা করেন এবং শান্তিনিকেতন গড়ে তোলেন ।

বিশ্বকবি শুধু বাংলা সাহিত্যে নয় বাংলার দুঃসময়ে রাজপথে নেমে করেছেন বঙ্গভঙ্গের প্রতিবাদ এবং ব্রিটিশ সরকারের দেওয়া ‘নাইটহুড’ উপাধিও ছুড়ে ফেলেন পাঞ্জাবের জালিয়ানওয়ালাবাগ হত্যাকান্ডের প্রতিবাদে।

এদিকে চলমান মহামারি করোনার কারণে জনসমাগম এড়াতে এবছর দিনটি ডিজিটাল পদ্ধতিতে উদযাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই কবিগুরুকে স্মরণ করতে সরকারিভাবে সীমিত পরিসরে অনুষ্ঠান আয়োজন করেছে সংস্কৃতি মন্ত্রণালয়।