তেঁতাল্লিশ পণ্য নিষিদ্ধ করল বিএসটিআই

0
34

 

দ্রোহ অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন ব্র্যান্ডের ৪৩টি পণ্য নিষিদ্ধ করেছে বিএসটিআই। এ তালিকায় রয়েছে কয়েকটি সুপরিচিত ব্র্যান্ড ও কয়েকটি অঞ্চলভিত্তিক ব্র্যান্ডের পণ্য।

পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সোমবার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, খোলাবাজার থেকে পণ্য কিনে পরীক্ষাগারে পরীক্ষা করে বাংলাদেশ মানের (বিডিএস) নিম্নমানের পাওয়ায় এসব পণ্য নিষিদ্ধ ঘোষণা করা হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানগুলোকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বিএসটিআই সূত্র জানিয়েেেছ, পণ্যগুলোর মান উন্নত করে নতুন করে অনুমোদন ছাড়া উৎপাদনকারী, সরবরাহকারী, পাইকারি ও খুচরা বিক্রেতাদের বিক্রি-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার থেকে বিরত থাকতে হবে। পাশাপাশি উৎপাদনকারীদের বাজার থেকে বিক্রিত মালামাল তুলে নিতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পবিত্র রমজান মাস উপলক্ষে সংস্থাটি বিভিন্ন পণ্যের ৫২১টি নমুনা সংগ্রহ করে। এর মধ্যে প্রথম ধাপে প্রাপ্ত ২৫১টি নমুনা পরীক্ষা করে ১৭টি নিম্নমানের পাওয়া যায়। যা আগেই নিষিদ্ধ করা হয়েছে। বাকি ২৭০টি নমুনা পরীক্ষা করে ৪৩টি নিম্নমানের পাওয়া যায়। এসব পণ্যের সংশ্লিষ্ট ব্যাচ/উৎপাদনের তারিখ/লটের বিক্রিত নিম্নমানের পণ্য বাজার থেকে প্রত্যাহার করার নির্দেশ দেওয়া হয়।