আলুর দাম নিয়ন্ত্রণে নতুন উদ্যোগ

0
97

দ্রোহ অনলাইন ডেস্ক

আলুর দাম নির্ধারণ করে দিলেও বাজারে সেই দাম মানছেন না বাজারের পাইকারি ও খুচরা পর্যায়ে ব্যবসায়ীরা। এবার আলুর দাম নিয়ন্ত্রণে নতুন উদ্যোগ নিয়েছে সরকার।

সোমবার থেকে কোল্ড স্টোরেজগুলো থেকে জেলা প্রশাসনের প্রতিনিধির উপস্থিতিতে ২৭ টাকা দরে বিক্রি হবে আলু।

সোমবার সকালে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কে দেশের সার্বিক বাজার পরিস্থিতি নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এসব কথা জানান।

তিনি জানান, কোল্ড স্টোরেজগুলোতে একজন করে কর্মকর্তা নিয়োগ করেছে জেলা প্রশাসন। কোল্ড স্টোরেজ থেকে কেবল তাদের উপস্থিতিতেই ২৭ টাকা দরে আলু বের হবে, অন্যথায় নয়। একইভাবে খুচরা মূল্য ৩৬ টাকা বাস্তবায়নের বিষয়টিও তদারকি করা হবে। ডিমের বিষয়টি একইভাবে তদারকি করা হবে।

দাম নিয়ন্ত্রণে সরকার আলু আমদানির অনুমতি দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, কৃষি মন্ত্রণালয় এখন পর্যন্ত ২ লাখ টন আমদানির অনুমোদন দিয়েছে। এখন পর্যন্ত ১৫ হাজার টনের জন্য এলসি খোলা হয়েছে। নতুন আলু না আসা পর্যন্ত আমদানি চলবে বলেও জানান তিনি।

আলু এর আগে কখনও আমদানি করতে হয়নি উল্লেখ করে তিনি বলেন, এবারই প্রথম আলু আমদানি করতে হলো। আলুর দাম বেড়েছে চাহিদা অনুযায়ী যোগান না হওয়ায়। গতকাল (রবিবার) পর্যন্ত ১০ হাজার ৯৫ টন আলু আমদানি করা হয়েছে। আলু আমদানির ফলে দাম এখন কমছে বলেও উল্লেখ করেন তিনি।

খাদ্যপণ্য আমদানি করতে এলসি খুলতে যাতে সমস্যা না হয়, সেজন্য বাংলাদেশ ব্যাংক থেকে সব ব্যাংকে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।