একটি গ্রামের ৭০ পরিবার বাড়ি ছাড়া

0
86

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহের শৈলকুপা উপজেলায় গত ইউনিয়ন পরিষদ নির্র্বাচনের জের ধরে প্রতিপক্ষের হামলার ভয়ে একটি গ্রামের ৭০ পরিবারের প্রায় ৩শ মানুষ বাড়ি ছাড়া হয়ে আছেন।

উপজেলার মনোহরপুর ইউনিয়নের দামুকদিয়া গ্রামের এসব মানুষ প্রায় দেড় বছর ধরে বাড়ি ছাড়া হয়ে রয়েছেন। ভুক্তভোগীদের অভিযোগ তাদের অনেক বাড়ি ঘর, জমির উঠতি ফসল ও ফসলি জমা-জমি দখল করে নিয়েছে প্রতিপক্ষ। সামাজিক কোন্দল নিরসনে প্রশাসনের পক্ষ থেকে শান্তি সমাবেশ করা হলেও তা কাজে আসেনি।

ভুক্তভোগীদের অভিযোগ, মনোহরপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোস্তফা আরিফ রেজা মন্নু ও বর্তমান ইউপি চেয়ারম্যান জাহিদুল ইসলামের মধ্যে দীর্ঘ বিরোধ চলে আসছিল। এ ঘটনার জের ধরে ২০২১ সালের জুলাই মাসে মন্নুর সমর্থক দামুকদিয়া গ্রামের উকিল মৃধা খুন হন।

আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে বিনা প্রতিদ্ব›িদ্বতায় জাহিদুল ইসলাম চেয়ারম্যান নির্বাচিত হন। প্রতিপক্ষ মন্নু সমর্থকদের উপর নির্যাতন চরম মাত্রায় পৌচ্ছায়। প্রতিপক্ষের হামলা থেকে নিজেদের জীবন রক্ষায় দামুকদিয়া গ্রামের ৭০ পরিবারের প্রায় পুরুষ ও নারী ঘর-বাড়ি ফেলে বিভিন্ন গ্রামে আশ্রয় নিয়েছে।আর ভুক্তভোগীদের জমি দখল করে খাচ্ছেন এলাকার মাতব্বরর ও তাদের সমর্থকরা।

গ্রামের মাতুব্বরদের ম্যানেজ করে গ্রামে ফেরা রাশেদ, জীবন, বাবু ও পিন্টুরা সব সময় আতঙ্কে মধ্যে দিন কাটাচ্ছেন। আত্মভয় থেকে তারা গ্রাম ছেড়ে পালিয়েছিলেন। ফিরে স্বাভাবিক কাজ করছেন কিন্তু তার পরেও হামলার ভয়ে অনেক সময় আত্মিয় বাড়িতে পালিয়ে থাকছেন। তারা জানান গ্রামে অনেকেই তাদের মত ভয়ে গ্রামে ফিরতে পারছেন না। তার প্রশাসনের সহযোগীতা কামনা করছেন।

মনোহরপুর ইউনিয়নের চেয়ারম্যান জাহিদুল ইসলাম বলেন, এটা তার বিরুদ্ধে প্রতিপক্ষের অপপ্রচার।

শৈলকূপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, বিষয়টি তাদের জানা নেই। তবে ভুক্তভোগীরা অভিযোগ দিলে পুলিশ তাদেরকে আইনগত সহায়তা প্রদান ও নিজ বাড়িতে ফিরতে সহায়তা করা হবে।