কুমারখালীতে ঐতিহ্যবাহী সাপ খেলা অনুষ্ঠিত

0
89

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার কুমারখালীর গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সাপ খেলার প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল দশটায় উপজলোর জগন্নাথপুর ইউনিয়নের হুগলার চাপাইগাছি বাজারে এই সাপ খেলা প্রতিযোগিতা শুরু হয়। চলে বিকেল পর্যন্ত।

উপজলোর চাপাইগাছি বাউল কাবরে আয়োজনে এই সাপ খেলার প্রতিযোগীতা বা ঝাপান খেলায় অংশ গ্রহণের জন্য দেশের দূর-দূরান্ত থেকে ১১ জন সাপুড়ে। এ সময় সাপুড়িয়ারা দেখান।

আয়োজকরা জানান, এই সাপ খেলা বা ঝাপান খেলার নিয়ম হচ্ছে সাপকে ফনা তুলে উচুঁ করে দাঁড়িয়ে থাকতে হবে। যে সাপুড়ের সাপ বেশি ক্ষণ এবং যত বেশি উচ্চতায় দাঁড়িয়ে থাকতে পারবে সেই সাপুড়ে বিজয়ী হবেন।

গ্রাম-বাংলার ঐতহ্যিবাহী এই ঝাপান খেলা দেখার জন্য হাজার হাজার উৎসুক জনতা সেখানে ভিড় জমান। এই সাপ বা ঝাপান খেলা প্রতিযোগতিায় সাপকে ২৪ ইঞ্চি উচ্চতায় তুলে প্রথম স্থান অধিকার করেন পাংশা উপজলোর বৃত্তিপাড়ার পাঁচু সাপুড়ে, সাপকে ২৩ ইঞ্চি উচ্চতায় তুলে দ্বিতীয় স্থান অধকিার করেন একই এলাকার দুলু সাপুড়ে। পরে তাদরে হাতে আয়োজক কমিটির পক্ষ থেকে পুরস্কার তুলে দেওয়া হয়।

সাপ খেলা প্রতিযোগিতার আয়োজক কমটিরি সভাপতি লিটন প্রমাণিক জানান, আধুনকিতার ছোঁয়ায় আমাদরে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই ঝাপান খেলা কালের বির্বতনে হারিয়ে যেতে বসেছে। তাই গ্রাম বাংলার ঐতিহ্যকে ফিরিয়ে আনার জন্য এই খেলার আয়োজন করা হয়েছে।