খোকসার গড়াই নদী থেকে মৃত নবজাতকের লাশ উদ্ধার

0
75
নদীর যেখানে মৃতদেহটি বেধে ছিল সেই স্থান নিশ্চিত করছেন স্থানীয় এক নারী।

স্টাফ রিপোর্টার

গড়াই নদীর একটি ঘাটের পাশে পানির কূলে চরে বেঁধে থাকা অপরিপক্ক ভুমিষ্ট হওয়া মৃত মেয়ে নবজাতকের পরিচয় নিশ্চিত হওয়া আভাষ দিয়েছে পুলিশ।

বৃহস্পতিবার দুপুরে কুষ্টিয়ার খোকসা উপজেলা সদরের পৌরসভার ২নম্বর ওয়ার্ডের কালীবাড়ি পাড়ার গড়াই নদীর জলের কূল থেকে থানা পুলিশ মৃত নবজাতকের অর্ধগলিত মৃতদেহটি উদ্ধার করে। গত মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) রাতে একটি কাটুনে করে নবজাতক ফেলার সময় স্থানীয়রা এক যুবকে চিনে ফেলে। এ নিয়ে হৈচৈ শুরু হয়।

স্থানীয়দের দেওয়া সূত্রধরে ওই যুবকের সাথে কথা বলে শিশুটির পরিচয় নিশ্চিত হওয়া যায়। সে জানায়, খোকসা জানিপুর সরকারী মাধ্যমিক বিদ্যালয়ের মার্কেটের দোকানী নির্মল বিশ্বাসের দ্বিতীয় সন্তান ছিল এই নবজাতক। ২৪ সপ্তাহের সন্তান সম্ভবা স্ত্রী সুনিতা রানী ও এক কন্যা সন্তানসহ থানা পাড়ার একটি ভাড়া বাড়িতে বসবাস করেন তিনি।

মঙ্গলবার সন্ধ্যায় সন্তান সম্ভাবা সুনিতা অসুস্থ্য হয়ে পরেন। বার সাড়ে ৮টায় তাকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগে নেওয়া হয়। পরে মহিলা ও প্রসুতি বিভাগের ওয়ার্ডে ভর্তি করা হয়। রাতেই তিনি মৃত কন্যা সন্তান প্রসব করেন। ধর্মীয় প্রথা মেনে একটি ওষুধের কাঠুনে করে নবজাতককে গড়াই নদীর কালীবাড়ি ঘাটের পাশে পানিতে ফেলে দেওয়া হয়।

বৃহস্পতিবার দুপুরে নদীর পানির কূলে খেলনা পুতুল স্বদৃশ্য শিশুটিকে ভাসতে দেখে স্থানীয়রা পুলিশকে খবর দেয়।

মৃত নবজাতকটিকে নদীতে ফেলার কাজে অংশ নেওয়া রনন হোসেন জানান, তারা নির্মল শ্বিাসের দোকেনে নিয়মিত বসেন। সেদিন (মঙ্গলবার) সন্ধ্যায় দোকানীর বাসা থেকে ফোন আসে তার স্ত্রী অসুস্থ্য। তিনি ওই অসুস্থ্য নারীকে হাসপাতালে নিয়ে যাওয়ায় ও চিকিৎসায় সহযোগীতা করেন। এক পর্যায়ে ব্যবসায়ীর স্ত্রী সেখানে মৃত কন্যা শিশু প্রসব করেন। রাতেই হাসপাতাল মোড়ের একটি ওষুধের দোকান থেকে কাটুন নিয়ে ধর্মমতে শিশুটিকে গড়াই নদীর মহাশ্মশানের পাশে জলসই (পানিতে ভাসিয়ে দেওয়া) করা হয়।

মৃত নবজাতকের বাবা নির্মল কুমার বিশ্বাস থানায় থাকায় তার সাথে মুঠোফোনে কথা বলা হয়। তিনি জানান, অসুস্থ্য স্ত্রীকে হাসপাতালে ভর্তি করার পর সেখানেই প্রাকৃতিক ভাবে তার গর্ভের ২৪ সপ্তাহের ভ্রƒনটি নষ্ট হয়ে যায়। ধর্মীয় বিধান মেনে রাতেই নবজাতকে জলসই করা হয়।

সন্ধ্যা ৭টা পর এ রিপোট লেখার সময় থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তফা হাবিবুল্লাহর সাথে ফোনে কথা বলা হলে তিনি মৃত নবজাতকের লাশ উদ্ধারের বিষয়ে নিশ্চিত করেন। ভ্রƒনটির বয়স ২৪/২৫ সপ্তাহের হবে বলেও জানান। পরিচয় নিশ্চিত হওয়ার আভাষ দেন। তবে নৌ-পুলিশ এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলে জানান।