খোকসার শিশু চাঁদনীর সারা শরীরের নির্যাতনের চিহ্ন

0
267
নিযাতনের শিকার চাঁদনী

স্টাফ রিপোর্টার

কুষ্টিয়ার খোকসার ১০ বছর বয়সী শিশু চাঁদনী গৃহকর্মীর কাজে গিয়েছিল। কিন্তু সারা শরীরে গৃহকত্রীর নির্যাতনের ক্ষত নিয়ে ৯ মাস পর সে বাড়ি ফিরেছে।

বুধবার দুপুরের গৃহকত্রীর নির্যাতনে অসুস্থ্য শিশু চাঁদনীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সে উপজেলার বনগ্রাম পশ্চিম পাড়ার তমিজ উদ্দিন তোজর মেয়ে।

শিশুর পরিবার সূত্রে জানা গেছে, করোনা শুরুর পর একই গ্রামের মাসুদুজ্জামান রান্টুর মেয়ে নেছার ঢাকার বাসায় বাচ্চা রাখার কাজের কথা বলে ১০ বছরের শিশু চাঁদনীকে নিয়ে যায়। এর কয়েকদিন পর থেকে শিশুটির পরিবারের সাথে গৃহকত্রী যোগাযোগ বন্ধ করে দেয়। গ্রামের মানুষের চাপের মুখে ৯ মাস পর মঙ্গলবার দুপুরের গৃহকত্রী নেছার বাবার থানা সদরের বাড়ি থেকে শিশুটিকে তার নানির কাছে বুঝে দেওয়া হয়। শিশুটির শারীরিক অবস্থা দেখে গ্রামবাসী ক্ষুদ্ধ হয়ে ওঠে। তারা শিশু চাঁদনীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।

নিযাতনের শিকার চাঁদনী

হাসপাতালের বিছানায় বসে শিশু চাঁদনী তার নিজের শরীর থেকে কাপড় সরিয়ে গৃহকর্ত্রীর নির্মম নিযাতনে সৃষ্ট ক্ষত চিহ্নি দেখাচ্ছিল। ঢাকার বাসায় পৌচ্ছানের চার দিন পর থেকে তার উপর নির্যাতন শুরু করে গৃহকত্রী নেছা। তাকে মারধর করার পর রাতে ওড়না দিয়ে হাত-পা বেঁধে ফ্লোরে উপর করে ফেলে রাখা হতো। থালা বাসোন ধোয়া, ঘরের পরদার কাপড় কাচা, ঘর মোছার কাজ খারাপ হলেই কাঠের খুন্তি দিয়ে মারা ছিল নিত্যকার ঘটনা। স্যাকা দেওয়া হত লোহার খুন্তি দিয়ে। দুপুরে সবাই তরকারি খেত। শিশু চাঁদনীকে দেওয়া হত সকালের ভর্তা।

শিশুটির বাবা জানান, ঝন্টু রান্টুরা অনেকটা জোর করে বাচ্চা রাখার জন্য চাঁদনীকে ঢাকায় নিয়ে যায়। মাসে মাসে মেয়ের পারিশ্রমিক হিসাবে তাকে টাকা দেওয়া কথা ছিল। কিন্তু একটা লাল পয়সাও দেওয়া হয়নি। সে তার মেয়ের উপর নির্যাতনের বিচার দাবি করেন। তবে গ্রামের মাতুব্বরদের নির্দেশের উপর নির্ভর করছে তার বিচার চাওয়ার ধরণ।

এ ব্যাপারে গৃহকত্রী নেছার বাবা মাসুদুজ্জামান রান্টু বলেন, কাজের মেয়ে নিয়ে এর ধরনের চক্রান্ত হয়। মঙ্গলবার তার বাসা থেকে মেয়েটিকে তার নানি নিয়ে গেছে। এ বিষয়টি তিনি ভিডিও করে রেখেছেন। শিশুটির গায়ে আগে থেকে পচঁরা রোগ ছিল। তার কিছু চিহ্ন ছিল।

থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা কমরুজ্জামান তালুকদারের সরকারী মোবাইলে কল করা হয় কিন্তু তার ফোনটি বন্ধ পাওয়া যায়।