খোকসায় নদীগর্ভে চলেগেলো শহর রক্ষা বাঁধ

0
246

স্টাফ রিপোর্টার

কুষ্টিয়ার খোকসা কালীবাড়ি সংলগ্ন গড়াই নদীতে আকষ্মিক ভাঙ্গনে প্রায় ৫০ মিটার শহর রক্ষা বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে হয়ে গেছে। কেন্দ্রীয় মহাশ্মশান, পানি নিষ্কাষনের প্রধান ড্রেন, বানিজ্যিক প্রতিষ্ঠানসহ ছিন্নমূল মানুষের ঘর বাড়ি হুমকীর মুখে পড়েছে।

সোমবার সন্ধায় হঠাৎ করে গড়াই নদীর কালীবাড়ি ঘাট এলাকার শহর রক্ষার বাঁধে ধস লাগে। মূহুর্তের মধ্যে প্রায় ৫০ মিটার বাঁধ নদীতে বিলীন হয়ে যায়। দেখতে দেখতে খান স‘মিলের আঙ্গিনার প্রায় ১শ ফুট জমি ভেঙ্গে নদীতে চলে যায়। ব্যবসায়ীদের গুড়ি কাঠ নদীতে ভেসে যায়। রাতেই স‘মিলটি যন্ত্রপাতি সরিয়ে নেওয়া হয়। তবে পৌর এলাকার পানি নিষ্কাষনের প্রধান ড্রেনের ২৫ গজ ও কেন্দ্রিয় মহাশ্মাশান থেকে ৩৫ গজের মধ্যে নদী ভাঙ্গন পৌচ্ছে গেছে। নদী ভাঙ্গনের হুমকিতে পড়েছে কালীবাড়ির চরে বসবাস কারী ছিন্নমূল ভুমিহীনদের কয়েকশ বসত বাড়িসহ বেশ কিছু বানিজ্যিক প্রতিষ্ঠান।

হঠাৎ নদী ভাঙ্গনের খবর শুনে ছাত্রলীগের বর্তমান ও সাবেক কর্মকর্তারাসহ বিভিন্ন স্বেচ্ছাসেবি সংগঠনের নেতাকর্মীরা ঘটনা স্থলে ছুটে আসেন। তারা ব্যবসায়ীদের লগকাঠ সরাতে সহয়তা করেন।

রাতে ভাঙ্গন উপদ্রæত এলাকায় দাড়িয়ে কথা বলেন কালীমন্দির কমিটির সভাপতি সুপ্রভাত মালাকার, তিনি জানান বছর দশেক আগে একই জায়গায় হঠাৎ ভাঙ্গনের শুরু হয়। ভাঙ্গনরোধে সরকারী উদ্যোগে শহর রক্ষা বাধ নির্মান করা হয়। কেন্দ্রীয় মহাশ্মশানের সন্নিকটে ভাঙ্গন চলে আসায় তারাও সংঙ্কিত। ভাঙ্গনরোধে দ্রæত ব্যবস্থা গ্রহনের দাবি জানান তিনি।

রাত ১১ টায় এ রিপোর্ট লেখার সময় পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে কথা বলার চেষ্টা করা হয়। কিন্তু কেউ ফোন রিসিভ করেনি।