খোকসা পৌরসভার সিসি ক্যামেরা বিকল: নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে

0
64

স্টাফ রিপোর্টার

খোকসা পৌরসভার প্রধান বাজারের ব্যবসায়ী, গুরুত্বপূর্ণ স্থাপনা ও সড়কে নিরাপত্তা রক্ষায় সিসি ক্যামোর লাগানো হয়। কিন্তু বছর যেতে না যেতে সে গুলো কার্যত অচল হয়ে পরেছে। ফলে পৌরবাসী কাক্সিক্ষত নিরাপত্তা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।

জানা গেছে, উপজেলা সদরে ডাকাতি রাহাজানিসহ সহিংশতা রোধে পৌরসভার নিজস্ব টাকায় ২১ সালের শুরুতে ঘটা করে ১৪টি সিসি ক্যামেরা বসানো হয়। ফাইবার ক্যাবলের মাধ্যমে পৌরভবনে নিয়ন্ত্রন কক্ষের সাথে সংযোগ করা হয়। প্রথম দিকে ভ্যান রিকসা চুরি থেকে শুরু করে অপরাধি সংনাক্ত ও কথ্য নিতে স্থানীয়রা পৌরসভায় ছুটে আসতেন। কিন্তু কয়েক মাস যেতে না যেতে ক্যামেরা গুলো অকেজ হয়ে যায়। প্রথম দিকে দুই একবার ক্যামেরা গুলো সংস্কার করা হয়। কিন্তু অজ্ঞাত কারনে সে গুলো পরে আর সংস্কারের উদ্যোগ নেয়নি পৌরসভা।

সরেজমিন গিয়ে দেখা গেছে, পৌরসভার প্রধান বাজারের একধিক পয়েন্ট, মুক্তিযোদ্ধা সংসদ চত্বর, হাই স্কুল মোড়, কালীবাড়ি গেট, বাস স্ট্যান্ডসহ গুরুত্বপূর্ন স্থাপনা ও সড়কের মোড়ে সিসি ক্যামেরা বসানো আছে। সেটাপ বক্স গুলের মধ্যে পাখি বাসা বেঁধেছে। একটি ক্যামেরার সাথেও নিয়ন্ত্রন কেন্দ্রের সংযোগের ফাইবার ক্যাবল নাই।

পাখি ভ্যান চালক রহমত আলী জানান, প্রথম যখন ক্যামেরা লাগানো হয় তখন তার এক আত্মীয়ের পাখি ভ্যান চুরি হয়। পৌরসভার ক্যামেরায় তা ধরা পরে। মানুষের জন্য উপকার হচ্ছিল। ক্যামেরা বন্ধ রাখায় এখন চোরদের সুবিধা হচ্ছে। তিনি বাজার এলাকার সিসি ক্যামেরা চালু করার দাবি জানা।

সৈয়দ আলী আহসন বরেন, প্রধান বাজার স্কুলমোড়সহ বিভিন্ন স্থানে ক্যামেরা থাকায় ছোট খাটো চুরি, ইফটিজিং এর মতো অপরাধ কমেছিল। প্রকল্পটি বাস্তবানের সময় জননিরাপত্তার বৃহৎ বিষয়টি মাথায় রাখা হয়নি। ওই বিষটি গুরুত্ব দিলে এতো অল্প সময়ের মধ্যে ক্যামেরা গুলো বিকল হতো না। সব জায়গাতেই হরিলুট হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন।

পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আবুল কাশেম তরুন বলেন, দুই তিন কিলোমিটারের মধ্যে সড়ক বা গলিতে বিশৃঙ্খলা হলে সিসি ম্যামেরার মাধ্যমে সহজে অপরাধি চেনা যাচ্ছিল। ক্যামেরা গুলো বন্ধ হয়ে রয়েছে। এ গুলো সংস্কার করা বা আরো ভালো ক্যামেরা বসানোর জন্য তিনি মেয়রকে বলেছিলেন কিন্তু সে গুলো আর ঠিক হয়নি।

সিসি ক্যামেরা স্থাপন কারী প্রতিষ্ঠানের প্রধান ফজলুর রহমান জানান, পল্লী বিদ্যুতের খুটির সাথে সিসি ক্যামারা গুলো বসানো হয়। কাজও করছিল। হঠাৎ করে বাজারের বিভন্ন স্থানে বৈদতিক খুটি পরিবর্তন করায় ফাইবার ক্যাবলের ব্যপক ক্ষতি হয়। সিসি ক্যামেরা গুলো স্বচল আছে। কিন্তু সংযোগ না থাকায় তা কাজ করছে না।

পৌর মেয়র তারিকুল ইসলাম বলেন, পৌর এলাকার আইন শৃক্সক্ষলা স্বভাবিক রাখতে সিসি ক্যামেরা গুরুত্বপূর্ন ভুমিকা রাখছিল। বারবার ক্যাবল নষ্ট হওয়ায় ক্যামেরা গুলো স্বচল রাখা যাচ্ছে না। তবে নতুন করে ক্যামেরা গুলো বসানোর উদ্যোগ নিয়েছেন।