ঝিনাইদহে সড়কে ৩ মাসে ৩৮ জনের মৃত্যু

0
128
নিহত ৬ শিক্ষার্থী

ঝিনাইদহ প্রতিনিধি

ঝিনাইদহে তিন মাসে সড়ক দুর্ঘটনায় ৩৮ জন নিহত হয়েছেন। এ সময়ে শতাধীক মানুষ আহত হয়েছেন।

যত্রতত্র গাড়ি পার্কিং, ওভারটেকিং, ইজিবাই, পাখি ভ্যানসহ স্যালো ইঞ্জিন চালিত বিভিন্ন নামের অবৈধ যানবাহ ও অদক্ষ চালকদের দাপটে জেলার প্রতিটি সড়ক যেন মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। প্রতিদিনই মৃত্যুর তালিকা দীর্ঘ হচ্ছে। সড়ক দুর্ঘটনায় হাত পা হারিয়ে মানবেতর জীবন কাটাচ্ছে শতশত মানুষ।

হাসপাতাল ও পুলিশ সূত্রে জানা গেছে, চলতি বছরের মার্চ মাস পর্যন্ত সড়ক দুর্ঘটনায় ঝিনাইদহে মারা গেছেন ৩৮ জন। এরমধ্যে কালীগঞ্জের বারোবাজারে সড়ক দুর্ঘটনায় ৬ ছাত্রসহ ১৯ জন মারা যান। নিহতরা এমএ কাসের ছাত্র। এছাড়া মহেশপুরে ১ জন, শৈলকুপায় ৯ জন, হরিণাকুন্ডুতে ৩ জন, কোটাচাঁদপুরে ১ জন ও ঝিনাইদহ সদর উপজেলায় ৫ জন নিহত হয়েছেন।

নিরাপদ সড়ক চাই আন্দোলনের ঝিনাইদহ শাখার সাবেক সাধারণ সম্পাদক সাকিব মোহাম্মদ আল হাসান জানান, সড়ক দূর্ঘটনায় মত্যুর তালিকায় তরুনদের সংখ্যাই বেশি।

তিনি বলেন, সড়ক ব্যবস্থাপনার ত্রæটি ও অসচেতনার কারণে প্রতিনিয়ত মৃত্যুর সংখ্যা বাড়ছে। এটা রোধ করতে হলে সচেতনা ও নিরাপদ সড়ক ব্যবস্থা গড়ে তুলতে হবে। সড়ক মহাসড়কে নিয়মিত অভিযান জোরদার করে অবৈধ যান নিয়ন্ত্রন করাতে হবে।

ঝিনাইদহ ট্রাফিক পুলিশের পরিদর্শক সালাহউদ্দীন বলেন, সড়ক মহাসড়কে সড়ক দুর্ঘনার অন্যতম কারণ হচ্ছে নছিমন, করিমন ও ইজিবাইকসহ অবৈধ যানবাহন। নছিমন করিমন তৈরী হয় কুষ্টিয়ায়। এখন উৎপত্তিস্থল বন্ধ করতে হবে। এটা না করতে পারলে দুর্ঘটনা রোধ করা যাবে না।

তিনি বলেন, স্পিডগান বা গতি সনাক্তকারী যন্ত্রের মাধ্যমে আমরা পরিবহনের বেপরোয়া গতি নিয়ন্ত্রনের চেষ্টা করছি।