পাকিস্তানে ১৭০ আসনে জয়ের দাবি ইমরান খানের দলের

0
74

দ্রোহ অনলাইন ডেস্ক

পাকিস্তানের সাধারণ নির্বাচনে ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ২৬৫ আসনের মধ্যে ১৭০টিতে জয় লাভ করেছে বলে দাবি করেছে। দলটি মজলিস ওয়াহদাত-ই-মুসলিমীন (এমডব্লিউএম) এর সঙ্গে জোট গঠন করতেও প্রস্তুত বলে জানিয়েছে।

শনিবার পাকিস্তানের দ্য নেশন পত্রিকার প্রতিবেদনে এ তথ্য বলা হয়েছে।

যদিও নির্বাচনের ফল এখনও পুরোপুরি ঘোষণা করা হয়নি। তবে শেষ খবর পর্যন্ত স্বতন্ত্র প্রার্থীরা ১০০টি আসনে জয় পেয়েছে যাদের বেশিরভাগই পিটিআই সমর্থিত।

পিটিআই নেতা ব্যারিস্টার গোহর খান অভিযোগ করেছেন, পিটিআইয়ের জয়ী আসনগুলোতে কারচুপি করে পরাজয় দেখানোর প্রচেষ্টা চলছে। প্রতিবাদ জানাতে তিনি রবিবার যেসকল কেন্দ্রে ফল ঘোষণা দেরি হয়েছে সেসব কেন্দ্রের রিটার্নিং অফিসারদের অফিসের বাইরে বিােভ করার জন্য দলীয় কর্মীদের আহ্বান জানিয়েছেন।

শনিবার সাংবাদিকদেরকে তিনি বলেন, আমরা অত্যন্ত নিশ্চিতভাবে দাবি করছি এই মুহূর্তে পিটিআই জাতীয় পরিষদের ২৬৫টি আসনের মধ্যে ১৭০টি আসন জিতেছে। এর মধ্যে ৯৪টি আসনের জয় ইসিপি ঘোষণা করেছে এবং ফরম-৪৭ (অস্থায়ী ফলাফল) জারি করেছে।

গোহর খান আরও বলেন, ইসলামাবাদের তিনটি, সিন্ধুর চারটি ও পাঞ্জাবের বাকি অংশসহ ২২টি আসনে ফর্ম-৪৫ অনুসারে পিটিআই জিতেছিল। কিন্তু আসনগুলো ফল পরিবর্তন করে পরাজয় দেখানো হয়েছে।

ইমরান খানকে অপরাধমূলক দোষী সাব্যস্ত হওয়ার কারণে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার অযোগ্য ঘোষণা করা হয়েছিল। সুপ্রিম কোর্টের সমর্থনে একটি রায়ে পিটিআই-এর নির্বাচনী প্রতীকও কেড়ে নিয়েছে ইসিপি। ফলে পিটিআই নেতা ও সমর্থকরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্ব›িদ্বতা করেছেন।

২৬৫টি আসনের মধ্যে ২৫৫টিতে ফল ঘোষণা করা হয়েছে। এতে দেখা গেছে, স্বতন্ত্র প্রার্থীরা জিতেছে ১০০টি আসনে যাদের বেশিরভাগই পিটিআই সমর্থিত। তারপরে পিএমএল-এন ও পিপিপি যথাক্রমে ৭৩টি এবং ৫৪টি আসনে জয় পেয়ে এগিয়ে রয়েছে।

ব্যারিস্টার গোহর আলী খান বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের আহ্বানে ৮ ফেব্রæয়ারি মানুষ শান্তিপূর্ণভাবে তাদের ভোটের অধিকার কাজে লাগিয়েছে। ভোটের পরের দিন দুপুর ২টার মধ্যে ফল ঘোষণা করা ও বিলম্ব হলে কারণ ব্যাখ্যা করা ইসিপির সাংবিধানিক এবং আইনগত দায়িত্ব।