পাচার হওয়া তরুণীর দেশে ফেরার অপেক্ষার শেষ কোথায়

0
111
প্রতিকী ছবি

যশোর প্রতিনিধি

ভারতে পাচার হওয়া বাংলাদেশি এক তরুণী দেশে ফেরার অপোয় হাওড়ার লিলুয়া হোমে চার বছর ধরে প্রহর গুনছে। ২০১৭ সালে চাকরির প্রলোভন দেখিয়ে তাকে ভারতে পাচার করে এক দালাল। বহু পথ ঘুরে হাত বদল হয়ে ওই তরুণীর ঠিকানা হয়েছে ‘লিলুয়া হোমে’।

তরুণীর পরিবারের অভিযোগ, সরকারি উদ্যোগের অভাবে বার বার চেষ্টা করেও তারা মেয়ে দেশে আনতে ব্যর্থ হচ্ছেন । দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বিষয়ে কিছুটা মনোযোগ দিলেই মেয়েকে দেশে ফিরিয়ে আনা সম্ভব বলে মনে করেন তারা।

পশ্চিমবঙ্গের হাওড়া জেলা সমাজকল্যাণ দপ্তর সূত্রে জানা গেছে, ২০১৭ সালে চাকরির প্রলোভন দেখিয়ে গোপালগঞ্জের ওই তরুণীকে ভারতের বনগাঁ নিয়ে যান এক দালাল। পরে তাকে বিক্রি করে দেয়া হয় ব্যাঙ্গালুরে। ছয় মাস পর সেখান থেকে পালিয়ে আসেন ওই তরুণী। কিন্তু ট্রেন থেকে নামতেই আবার দালালদের খপ্পরে পড়েন। পরে আদালতের নির্দেশে ওই তরুণীর ঠিকানা হয় ‘লিলুয়া হোমে’।

মানবাধিকার সংস্থা ‘রাইটস যশোর’ এর নির্বাহী পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক জানান, হাওড়ার লিলুয়া হোমে বাংলাদেশি অনেক নারী ও তরুণী দেশে ফেরার অপোয়। দুই দেশের উচ্চ পর্যায়ে বিষয়টি জানানো হয়েছে। আটকে থাকা নারী ও তরুণীদের নাম-ঠিকানা নিশ্চিত করার কাজ চলছে।