বিল দখলকে কেন্দ্র করে ছাত্রলীগ- যুবলীগের সংঘর্ষ

0
19

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার দৌলতপুরে বোয়ালিয়া বিলের প্রায় ১২ একর ইজারাকৃত জলকর দখল নিয়ে ছাত্রলীগ ও যুবলীগ নেতাদের মধ্যে সংঘর্ষে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ অন্তত ৭ জন আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনকে আশঙ্কাজনক অবস্থায় সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শুক্রবার সকালে উপজেলার রবয়ালিয়া ইউনিয়নের বিল বোয়ালিয়া গ্রামে ইজারা নেওয়া জলকর দখলকেন্দ্র করে এ হামলার ঘটনা ঘটে। সংবাদ পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি স্বাভাবিক করে।

স্থানীয়রা জানান, বোয়ালিয়া বিলের প্রায় ১৭ একর আয়তনের একটি অংশ গত ৫ বছর ধরে ভোগদখল নিয়ে মাছ চাষ করে আসছিলেন বোয়ালিয়া ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক আব্দুল মতিন মীর। এবারও তিনি ওই বিলে মাছ চাষ করেন। তার দখলকৃত অংশের ১২ একর খাস জমি থাকায় তা সরকারের নিকট থেকে নিজ নামে লিজ নেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ।

শুক্রবার সকালে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ জেলা ছাত্রলীগের ছেলেদের নিয়ে বিল দখল করে মাছ ধরতে যান। খবর পেয়ে আব্দুল মতিন মীর তার লোকজনকে নিয়ে শেখ হাফিজ চ্যালেঞ্জ ও তার লোকজনকে ধাওয়া করে করেন। এ সময় সংঘর্ষে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকসহ উভয় গ্রæপের অন্তত ৭ জন আহত হন। আহতদের কুষ্টিয়া ও দৌলতপুর হাসপাতালসহ স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ হাফিজ চ্যালেঞ্জ জানান, সরকারী বিধি মোতাবেক তিনি ওই বিল লিজ নিয়েছেন। চলতি ১ বৈশাখ থেকে ওই বিলের জমি ভোগদখল পাওয়ার কথা। দখলদার মতিনকে বারবার তাগিদ দেওয়ার পরও তিনি বিল হস্তান্তর করেননি। বিল বরাদ্দ পাওয়ার পর সেখানে কিছু মাছও ছাড়া ছেড়েছি। লোকজন নিয়ে বিলের কাছে গেলে আব্দুল মতিন ও তার লোকজন হামলা চালিয়ে কয়েকজনকে আহত করেন। এর মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

বিলের মাছচাষি আব্দুল মতিন মীর বলেন, ‘আমি ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক। দীর্ঘ ৫ বছর ধরে বিলের একটি অংশে মাছ চাষ করে আসছি। বর্তমানে বিলে তার প্রায় ১০ লক্ষাধিক টাকার মাছ রয়েছে। চাষকৃত অংশের প্রায় ৯ একর জমির মালিকানা তার। বাকি জমি স্থানীয়দের। কাউকে কিছু না জানিয়ে কুষ্টিয়া শহর থেকে ছাত্রলীগের ছেলেদের ভাড়া করে নিয়ে এসে বোমাবাজি করে জোরপূর্বক বিল দখল ও মাছ লুট করতে আসেন শেখ হাফিজ চ্যালেঞ্জ। এত ক্ষুব্ধ এলাকাবাসী তাদের ধাওয়া করেন। চ্যালেঞ্জের লোকজনের হামলায় তার ৪ জন আহত হয়েছে বলে দাবি করে তিনি।

দৌলতপুর থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম বলেন, বিলকে কেন্দ্র করে জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের সঙ্গে কিছুটা ঝামেলা হয়েছে। এ ঘটনায় আহত একজনকে কুষ্টিয়ায় চিকিৎসার জন্য নেওয়া হয়েছে বলে শুনেছি। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বিলের খাস জমি লিজ দেওয়ার সত্যাতা নিশ্চিত করে দৌলতপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ওবায়দুল্লাহ বলেন, ওই বিলের ১২ একর খাস জমি শেখ হাফিজ চ্যালেঞ্জকে লিজ দেওয়া হয়েছে।