বেসরকারী শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা আসছে

0
114
প্রতিকী ছবি

বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার তালিকা চূড়ান্ত করা হয়েছে। এখন তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হবে। এরপরই চূড়ান্ত ঘোষণা দেয়া হবে।

দ্রোহ অনলাইন ডেস্ক

চলতি মাসেই বেসরকারী নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেয়া হতে পারে। এ বছর প্রায় দুই হাজারের বেশি স্কুল-কলেজ এবং আড়াই শ’ থেকে তিন শ’ মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, বেসরকারি নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার তালিকা চূড়ান্ত করা হয়েছে। এখন তা প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠানো হবে। এরপরই চূড়ান্ত ঘোষণা দেয়া হবে। চলতি মাসেই এ ঘোষণা আসছে বলে জানা গেছে।

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিও যাচাই-বাছাই কমিটির আহ্বায়ক মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ফৌজিয়া জাফরীন বলেন, নতুন শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির তালিকা আমরা ইতোমধ্যে চূড়ান্ত করেছি। সেটি শিক্ষামন্ত্রীর অনুমোদনের অপোয় রয়েছে। এরপর তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন হয়ে আসার পরই ঘোষণা দেয়া হবে।ি

আরো পড়ুন – শিলাইদহে তিন দিন ব্যাপী রবীন্দ্র জন্ম জয়ন্তীর অনুষ্ঠান শুরু

এবার এক যোগে দুই হাজারের বেশি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে বলে আভাস দেন শিক্ষা মন্ত্রনালয়ের এক কর্মকর্তা। তিনি বলেন, ‘একইসঙ্গে আড়াই শ’ থেকে তিন শ’ মাদ্রাসা ও কারিগরি শিাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হবে।

২০১৯ সালের ২৩ অক্টোবর ২ হাজার ৭৩০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেন প্রধানমন্ত্রী। পরে চূড়ান্ত বাছাইয়ে ২ হাজার ৬১৫টি প্রতিষ্ঠান এমপিওভুক্তির ছাড়পত্র পায়। এরপর আবার ২০১৯ সালের ১২ নভেম্বর ছয়টি এবং ১৪ নভেম্বর একটি প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হয়।

দেশে এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৩৩ হাজার। আর এখনও এমপিওভুক্ত হয়নি এমন প্রতিষ্ঠানের সংখ্যা প্রায় ৭ হাজার।