রুমী সেতুর টোল আদায় বন্ধের দাবীতে মানববন্ধন

0
58

কুমারখালী প্রতিনিধি

কুষ্টিয়া – রাজবাড়ী আঞ্চলিক মহাসড়কের সৈয়দ মাছ-উদ রুমী সেতুতে ভ্যান, রিক্সা, বাইসাইকেল সহ অযান্ত্রিক অন্যান্য যানবাহনের টোল আদায় বন্ধের দাবীতে মানববন্ধন করেছেন আওয়ামী লীগ নেতা-কর্মী সহ স্থানীরা।

মঙ্গলবার সকালে সেতুর টোল প্লাজা এলাকায় কুমারখালীর সর্বস্তরের জনগণের ব্যানারে মানববন্ধনের আয়োজন করা হয়।
প্রায় ঘণ্টাব্যাপী সড়কে দাঁড়িয়ে মানববন্ধন শেষে জেলা প্রশাসকসহ সড়ক ও জনপদ বিভাগের কর্মকর্তার কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

মানববন্ধন কর্মসূচীর অন্যতম আয়োজক বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় সাবেক সহ সম্পাদক জাকারিয়া খান জেমসের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, কুমারখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মান্নান খান, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আসাদুর রহমান আশা, কুমারখালী পৌর আওয়ামী লীগের সভাপতি আব্দুর রাজ্জাক প্রমুখ।

মানববন্ধনে বক্তারা জানান, ২০০৪ সালে ৩৫ কোটি টাকা ব্যয়ে কুষ্টিয়া – রাজবাড়ী সড়কের কুমারখালী উপজেলার লাহিনীপাড়ায় গড়াই নদীর ওপর সৈয়দ মাছ-উদ রুমী সেতু নির্মাণ করে সওজ বিভাগ। ২০০৫ সাল থেকে সেতু ব্যবহারকারীদের কাছ থেকে ইজারাদারের মাধ্যমে টোল আদায় করছে সওজ বিভাগ। ইতিমধ্যে নির্মাণ ব্যয়ের কয়েকগুণ টাকা উত্তোলন করেছে সওজ বিভাগ। তবুও টোল আদায় বন্ধ হয়নি।

বক্তারা আরো জানান, ওই সেতুতে টোল আদায়কে কেন্দ্র করে প্রায়ই ইজারাদারের লোকজনের সাথে দিনমজুর ও স্থানীয় জনসাধারণের সংঘর্ষের ঘটনা ঘটে। প্রথম দিকে পায়ে চালিত যানবহন থেকে টোল আদায় বন্ধ ছিল। কিন্তু গেল কয়েক বছর থেকে ইজারাদার ও সওজ বিভাগের কর্তাদের যোগসাজশে ভ্যান, সাইকেল রিক্সা থেকেও ১০ টাকা করে টোল আদায় করা হচ্ছে। ফলে প্রতিদিনই দিনমজুর ও খেটে খাওয়া মানুষের ভোগান্তি হচ্ছে। এজন্য অযান্ত্রিক যানবহন থেকে টোল আদায় বন্ধের দাবি জানান বক্তারা।

এবিষয়ে জেলা প্রশাসক মো. এহেতেশাম রেজা জানান, তিনি পায়ে চালিত যানবহনে টোল আদায় বন্ধের দাবিতে স্মারকলিপি পেয়েছেন। বিষয়টি তাঁর দৃষ্টিগোচর হয়েছে। তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপরে নিকট স্মারকলিপিটি প্রেরণ করবেন।

জনগণের দাবির সাথে একমত পোষণ করেছেন কুষ্টিয়া -৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ। তিনি জানান, টোলের কারণে সকল শ্রেণি পেশার মানুষ নানামুখী ভোগান্তি পোহাচ্ছেন। মানববন্ধনকারীদের দাবি যৌক্তিক। তিনি বিষয়টি নিয়ে অর্থ মন্ত্রণালয়, সড়ক, সেতু ও পরিবরহন মন্ত্রণালয়ে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।