এশিয়ান গেমস ফুটবলে চীনকে রুখে দিয়েছে বাংলাদেশ

0
104
বাংলাদেশ অনুর্ধ -২৩ দলের খেলোয়ারদের ফাইল ছবি।

দ্রোহ স্পোর্টস ডেস্ক

এশিয়ান গেমস ফুটবলে দুই ম্যাচ হারের পর বাংলাদেশের অনুর্ধ -২৩ দলের বিদায় নিশ্চিত হয়েছে। তবে রবিবার হাংজুতে অনুষ্ঠিত শেষ ম্যাচে স্বাগতিক চীনের বিপে গোলশুন্য ড্র করে বাংলাদেশ একাদশ।

বাংলাদেশ প্রথম ম্যাচে মিয়ানমারের কাছে আত্মঘাতী গোলে হারে, পর দ্বিতীয় ম্যাচে ভারতের বিপে পরাজিত হয় বিতর্কিত পেনাল্টি গোলে।

ফিফা র‌্যাংকিংয়ে ১০৯ ধাপ এগিয়ে থাকা চীনের বিপে কত গোল খাবে বাংলাদেশ সেই শঙ্কাই করছিলেন অনেকে। কিন্তু বাংলাদেশের অনুর্ধ -২৩ দলের ফুটবলাররা মাঠে বুক চিতিয়ে খেলে চীনকে তাদেরই মাটিতে গোলশূন্যভাবে রুখে দিয়েছে।

প্রধম ও দ্বিতীয় ম্যাচ হারের পর তৃতীয় ম্যাচে বাংলাদেশ রুখে দিতে পারলো এবারের এশিয়ান গেমসের আয়োজক চীনকে। যদিও চীন প্রথম দুই ম্যাচ জিতেই নিশ্চিত করেছে পরের রাউন্ডে খেলার।

বাংলাদেশ দল ১ পয়েন্ট নিয়ে দেশে ফিরছে। তবে শেষ ম্যাচ চীনের সাথে ড্র করে জয়ের চেয়ে বেশি আনন্দ নিয়েই ঘরে ফিরছে বাংলাদেশ অলিম্পিক ফুটবল দল।

উল্লেখ করা যেতে পারে, এশিয়ান গেমস ফুটবলে এর আগে দুইবার চীনের বিপে খেলে দুইবারই হেরেছিল বাংলাদেশ। ১৯৮২ সালে দিল্লি এশিয়াডে হার ছিল ১-০ গোলে। তখন গেমস ফুটবলে খেলতো জাতীয় দল। এরপর ২০০২ সালে বুসান এশিয়াড থেকে শুরু হয় গেমস ফুটবলে খেলে অনূর্ধ্ব-২৩ দলের খেলা। তিনজন সিনিয়র (২৩ বছরের ওপরে বয়স) খেলানো যায়। সে বার বাংলাদেশ বুসানে চীনের কাছে হেরেছিল ৩-০ গোলে।