কুষ্টিয়ায় টেন্ডার ছিনতাইয়ের ঘটনায় মামলা দায়ের

0
86

আওয়ামী লীগ-স্বেচ্ছাসেবক লীগের নেতা-কর্মীসহ ২৫ জনের আসামী

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ায় পৌরসভায় পুলিশের সামনে ঠিকাদারের কাছ থেকে টেন্ডার (সিডিউল ফর্ম) ছিনতাইয়ের ঘটনায় অবশেষে থানায় মামলা দায়ের হয়েছে।
কুষ্টিয়া মডেল থানায় ২০১৯ সালের ধারা ৪/৫ আইনশৃঙ্খলা বিঘœকারী অপরাধ (দ্রæত বিচার) (সংশোধন) আইনে রবিবার মামলাটি দায়ের হয়। মামলা নং-৫২/১০৯। মামলার বাদিভুক্তভোগী দরদাতা ইব্রাহিম হোসেন।

এ মামলায় আওয়ামী লীগ ও স্বেচ্ছাসেবক লীগের ৬ নেতা-কর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ২০-২৫ জনকে আসামি করা হয়েছে। মামলার আসামিরা হচ্ছেন কুষ্টিয়া পৌরসভার কাউন্সিলর ৮ নং ওয়ার্ডের কৌশিক আহমেদ ওরফে বিচ্ছু, ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আফিল উদ্দিন, কুষ্টিয়া শহর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক মানব চাকী, পৌরসভার আরেক কাউন্সিলর আনিস কোরাইশীর ছেলে কুষ্টিয়া শহর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক হাসিব কোরাইশী, কুষ্টিয়া সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ফেরদৌস খন্দকার, শহর স্বেচ্ছাসেবক লীগ নেতা সুজন ঘোষ, জুয়েলসহ অজ্ঞাতনামা আরো ২০-২৫ জন।

কুষ্টিয়া মডেল থানার অফিসার ইনচার্জ দেলোয়ার হোসেন খাঁন মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে জানান, দরপত্র দাখিলে জোরপূর্বক বাধা দান পূর্বক দরপত্র ছিনিয়ে ছিঁড়ে ফেলাসহ সহায়তা করার অপরাধে দ্রæত বিচার (সংশোধন) আইনে মামলাটি দায়ের করা হয়েছে।

প্রসঙ্গত গত বৃহস্পতিবার দুপুর পৌনে একটার দিকে কুষ্টিয়া পৌরসভার মেয়রের কার্যালয়ের সামনে প্রকাশ্য দিবালোকে পুলিশের সামনে ঠিকাদারের কাছ থেকে টেন্ডার ছিনতাইয়ের ঘটনাঘটায় ক্ষমতাসীন দলের ক্যাডাররা। এ সময় সন্ত্রাসীরা ঠিকাদারসহ কয়েকজনকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। এ ঘটনায় ভুক্তভোগী ঠিকাদার তাৎক্ষণিকভাবে টেন্ডার গ্রহণ প্রক্রিয়া বাতিলসহ পুনরায় টেন্ডার আহবানের জন্য পৌর কর্তৃপক্ষের নিকট লিখিত আবেদন জানান। একই সাথে ওই দিন রাতে আওয়ামী লীগ ও স্বেচ্ছাসেবক লীগের ৬ নেতা-কর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাতনামা আরো ২০-২৫ জনের নাম উল্লেখ করে কুষ্টিয়া মডেল থানায় একটি লিখিত এজাহার জমা দেন ভুক্তভোগী দরদাতা ইব্রাহিম হোসেন।

টেন্ডার ছিনিয়ে নেয়ার ঘটনার সময় মোবাইল ধারণকৃত ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে দেশব্যাপী ঘটনাটি ব্যাপকভাবে আলোচিত হয়।

কুষ্টিয়া পৌরসভা সূত্রে জানা গেছে, দরপত্র দাখিলের নির্ধারিত দিন ২৩ ফেব্রæয়ারি কুষ্টিয়া পৌরসভার ১০ টি হাট-বাজারের মধ্যে তিনটি হাট বাজারের জন্য একটি মাত্র দরপত্র পড়ে। এর মধ্যে সবচেয়ে বড় কুষ্টিয়া শহরের এনএস রোডস্থ পৌর বাজারের একক দরদাতা হিসেবে দরপত্র ফেলেন কুষ্টিয়া শহরের ৫ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি টেন্ডার ছিনতাই মামলার আসামি আফিল উদ্দিন। এদিকে পৌর কর্তৃপক্ষ হাট-বাজার ইজারার দরপত্র গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন করলেও এ বিষয়ে এখনো কোন চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেনি।

এদিকে আলোচিত এই টেন্ডার ছিনতাইয়ের ঘটনার রেশ কাটতে না কাটতেই গত শনিবার (২৫ ফেব্রæয়ারি) রাতের কোন এক সময় কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলীর অফিস কক্ষের তালা ভেঙে দুঃসাহসিক চুরি সংঘটিত হয়েছে।

রবিবার সকালে অফিসের কর্মচারীরা মেয়রের অফিস রুমের এবং পাশের ডাইনিং রুমের তালা ভাঙা এবং মেয়রের কার্যালয়ের টেবিলের ড্রয়ের-আলমারি খোলা দেখতে পান। সেই সাথে কাগজপত্র এলোমেলো মেঝেতে পড়ে থাকতে দেখেন। কার্যালয় থেকে শিক্ষাবৃত্তির টাকা, সিসি ক্যামেরা, যে কম্পিউটারে সিসি টিভি ফুটেজ সংরক্ষিত থাকে তার হার্ডডিস্ক ও কাগজপত্র চুরি হয়ে যাওয়ার বিষয়টি সবার নজরে আসে। এ ঘটনায় রবিবার (২৬ ফেব্রæয়ারি) কুষ্টিয়া পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা মাহামুদ রেজা চৌধুরী বাদি হয়ে অজ্ঞাতনামা ২০-২৫ জনকে আসামি করে কুষ্টিয়া মডেল থানায় একটি মামলা দায়ের করেছেন।