কুষ্টিয়াকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষনা

0
76

স্টাফ রিপোর্টার

কুষ্টিয়ার খোকসায় ১৬০ ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে মুজিবর্ষের উপহারের ঘরের চাবি হস্তান্তরের মধ্যদিয়ে এ উপজেলা ও জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা করা হয়েছে।

বুধকার সকালে খোকসা সরকারী কলেজ অডিটরিয়ামে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ ঘোষানাদেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

উপহারের ঘর হস্তান্তর উপলক্ষে আয়োজিত এ সভায় প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়ার জেলা প্রশাসক এহেতোশাম রেজা। সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন বিশ্বাস।

অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) বিধান কান্তি হালদার, প্রাণিসম্পদ কর্মকর্তা শাহিনা বেগম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামরুজ্জামান সোহেল, থানা অফিসার ইনচার্জ মোস্তুফা হাবিবুল্লাহ, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার ফজলুল হক, কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা, প্রকল্প কর্মকর্তা মিলন চাকমা, খোকসা সরকারি কলেজের (ভারপ্রাপ্ত) অধ্য বিল্লাল হোসেন, শোমসপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বদর উদ্দিন খান, খোকসা প্রেসকাবের সাধারণ সম্পাদক শেখ সাইদুল ইসলাম প্রবীন প্রমুখ।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, চতুর্থ পর্যায়ের ২য় ধাপে ১৬০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে মুজিব বর্ষের উপহারের ঘরের চাবি হস্তান্তরের মধ্যে উপজেলা মোট ৪২৪টি ভূমিহীন ও গৃহহীন পরিবার অভিশাপ থেকে মুক্তি পেলো। এ প্রকল্পের শুরু হয়েছিল প্রথম পর্যায়ে ৩০ পরিবারের আবাসন সমস্যা সমাধানের মধ্য দিয়ে। পর্যায়ক্রমে দ্বিতীয় পর্যায়ে ৪১ টি, তৃতীয় পর্যায়ে ১৬৭ টি, চতুর্থ পর্যায়ে প্রথমে কিস্তিতে ২৬ টি এবং বাংলাদেশ পুলিশের ১টি মোট ২৬৫ টি ভূমিহীন ও গৃহহীন পূর্ণবাসন করা হয়েছে ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রিপন বিশ্বাস নিশ্চিত করেন, কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার ৪২৪টি ভূমিহীন ও গৃহহীনের অভিশাপ মুক্ত করার মধ্যদিয়ে কুষ্টিয়া জেলাকে ভূমিহীন ও গৃহহীনের অভিশাপ মুক্ত করেছেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা।

রিপন বিশ্বাস আরো জানান, মাননীয় প্রধানমন্ত্রীর এটি একটি চলমান প্রক্রিয়া। বন্যা, জলোচ্ছ্বাস, ঘূর্ণিঝড়ে নতুন করে যারা গৃহহীন ও ভূমিহীন হয়ে পড়বে তাদেরকে পর্যায়ক্রমে জমিসহ গৃহ প্রদান করবেন।