ভেড়ামারায় আহত স্বেচ্ছাসেবক লীগ নেতার মৃত্যু

0
66
বিক্ষুদ্ধ আওয়ামী লগি কর্মীরা

বাড়ি-ঘরে অগ্নিসংযোগ পুলিশসহ আহত-৮

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার ভেড়ামারায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সন্ত্রাসী হামলায় গুরুতর আহত পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জয় কুমার প্রামানিক ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ ঘটনাকে কেন্দ্র করে বাড়ি-ঘর, দোকান ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে।

ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জয়ের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, নিহতের ছোট ভাই সম্পদ প্রামানিক জানান, বুধবার সকাল ৮টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন তার ভাইয়ের মৃত্যু হয়েছে।

বুধবার সকালেই স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জয় কুমার প্রামানিকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে আওয়ামী লীগ-স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গ সংগঠনের বিুদ্ধ নেতা-কর্মীরা রাজপথে নেমে পড়লে উত্তাল হয়ে ওঠে গোটা ভেড়ামারা শহর। বেলা ১১ টার দিকে বিুদ্ধ নেতা-কর্মীরা টায়ার জ¦ালিয়ে ভেড়ামারা-কুষ্টিয়া, ভেড়ামারা-দৌলতপুর ও ভেড়ামারা-পাবনা মহাসড়ক অবরোধ করে। স্কুল ও কলেজসহ বাজারের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়।

বিােভকারীরা ভেড়ামারা পৌর এলাকার একটি তিনতলা বাড়িতে আগুন ধরিয়ে দেয়। কয়েকটি দোকানপাট ভাংচুরের ঘটনা ঘটায়। এ সময় পুলিশের সাথে কয়েক দফায় বিুদ্ধ নেতা-কর্মীদের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এতে রিয়াজুল নামে এক পুলিশ কনস্টেবলসহ ৮ জন আহত হন। আহতদের কয়েকজনকে ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

ভেড়ামারা ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার শরীফুল ইসলাম জানান, ভেড়ামারা শহরের এক কিলোমিটার এলাকার মধ্যে চারটি বাড়ি ও দুটি দোকানে অগ্নিসংযোগের ঘটনা ঘটে। ভেড়ামারা ফায়ার সার্ভিসের ২ টি এবং মিরপুরের একটি ইউনিট বেলা ১১ টা ১০ মিনিট থেকে কাজ শুরু করে বিকেল ৪ টার সময় আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে সম হয়। তবে প্রাথমিকভাবে অগ্নিসংযোগের ঘটনায় য়-তির পরিমাণ নিরুপন করা সম্ভব হয়নি।

ভেড়ামারা উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক সোলাইমান হোসেন বলেন, পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতির উপর হামলার নেতৃত্ব দেওয়া মোস্তাফিজুর রহমান শোভন একজন চিহ্নিত সন্ত্রাসী। সে এ পর্যন্ত বহুজনকে আহত করেছে। আগামী দুর্গাপূজা উদযাপনের জন্য মেলার মাঠ দখল নিতে হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা চালায় এই শোভন ও তার ক্যাডার বাহিনী। আমাদের দলের নেতা সঞ্জয় প্রামানিক এর প্রতিবাদ করায় পরিকল্পিতভাবে তাকে হামলা চালিয়ে হত্যা করা হয়েছে।

ভেড়ামারা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শামিমুল ইসলাম ছানা বলেন, ঘটনায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্র উদ্ধার ও হত্যাকারিদের দৃষ্টান্ত মূলক শাস্তি না হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে।

কুষ্টিয়া জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আক্তারুজ্জামান লাবু শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। এই হত্যাকান্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে হত্যাকারী সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন।

ভেড়ামারায় প্রতিহিংসার আগুনে পুড়ে যাওয়া একটি বাড়ি

ভেড়ামারা থানার অফিসার ইনচার্জ জহুরুল ইসলাম জানান, বর্তমানে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে। কোথাও যাতে কোন ধরণের অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য ভেড়ামারা শহরের মোড়ে মোড়ে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন রাখা হয়েছে। এ ঘটনার পর থেকে ভেড়ামারা শহরে থমথমে অবস্থা বিরাজ করছে।

উল্লেখ্য, গত ২ আগষ্ট রাত ১১ টার দিকে ভেড়ামারা পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জয় কুমার প্রামানিক (৩৫) দলীয় মিটিং শেষ করে কয়েক জনকে সাথে নিয়ে বাড়ি ফেরার পথে গোডাউন মোড় এলাকায় পৌছালে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) যুবজোটের জেলা ক্রীড়া বিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমান শোভনের নেতৃত্বে আগে থেকে ওত পেতে থাকা একদল সন্ত্রাসী তাদেরকে ল্য করে এলোপাতাড়ি গুলি চালায় ও হামলা করে। হামলায় ভেড়ামারা পৌর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি সঞ্জয় কুমার প্রামানিকের পায়ে ও মাথায় মারাত্মক জখম প্রাপ্ত হন। হামলার ঘটনায় বেলাল হোসেন ও শ্যামল সরদার নামে আরও দুই কর্মী আহত হন।

হামলার ঘটনার পরের দিন স্বেচ্ছাসেবক লীগ নেতা সঞ্জয়ের স্ত্রী বিথী রাণী দে বাদী হয়ে ভেড়ামারা থানায় জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) যুবজোটের জেলা ক্রীড়া বিষয়ক সম্পাদক মুস্তাফিজুর রহমান শোভনসহ ১৪ নামের নামে মামলা দায়ের করেন।