কুষ্টিয়া জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা ঘোষণা করা হচ্ছে

0
64
জেলা প্রশাসক মো: এহেতেশাম রেজা

কুষ্টিয়া প্রতিনিধি

আগামী বুধবার কুষ্টিয়ার খোকসা উপজেলা অডিটোরিয়ামে ভূমিহীন ও গৃহহীন ১৬০ টি পরিবারের হাতে উপহারের ঘরের চাবি হস্তান্তরের মধ্য দিয়ে জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এ ঘোষনা দেবেন তিনি।

সোমবার বেলা ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কুষ্টিয়ার জেলা প্রশাসক মো: এহেতেশাম রেজা সাংবাদিকদের এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে জেলা প্রশাসক জানান, মুজিব শতবর্ষে ‘বাংলাদেশে একজন মানুষও গৃহহীন থাকবে না’ প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নকল্পে আশ্রয়ন-২ প্রকল্পের মাধ্যমে কুষ্টিয়া জেলায় চিহ্নিত ১৪৭৫ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে ইতোমধ্যে ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ের (১ম ধাপে) দুই শতক জমিসহ মোট ১৩১৫ টি পরিবারকে ঘর হস্তান্তর করা হয়েছে। ইতোমধ্যে কুষ্টিয়া সদর, কুমারখালী, মিরপুর, ভেড়ামারা ও দৌলতপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হয়েছে। নির্মাণকৃত প্রতিটি ঘরের বন্দোবস্ত প্রদান, কবুলিয়ত সম্পাদন ও নামজারী সম্পন্ন হয়েছে। দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি গৃহে রান্নাঘর, বৈদ্যুতিক সংযোগ, টয়লেট ও ইউটিলিটি স্পেসসহ অন্যান্য সুবিধা রয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার ১৬০ টি ঘরের শুভ উদ্বোধন ঘোষণা করবেন এবং তাদের মাঝে কবুলিয়ত দলিলসহ নামজারী খতিয়ান হস্তান্তর করা হবে। এই ১৬০ জন ভূমিহীন পূর্ণবাসনের মাধ্যমে সমগ্র কুষ্টিয়া জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জেলা প্রশাসক জানান, এটি একটি চলমান প্রক্রিয়া। ২০২৫ সাল পর্যন্ত প্রকল্পটি চলমান থাকবে। যদি কেউ সত্যিকার অর্থে ভূমিহীন বা গৃহহীন থাকে তাহলে খোঁজ-খবর এবং যাচাই-বাছাই শেষে তাঁর জন্যই ঘর তৈরি করে দেওয়া হবে।

কুষ্টিয়া জেলায় একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না বলে ঘোষণা দেন কুষ্টিয়ার জেলা প্রশাসক মো: এহেতেশাম রেজা। সংবাদ সম্মেলনে এ সময় কুষ্টিয়ার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা: নাসরিন বানুসহ কুষ্টিয়া জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।