খোকসায় দেশের সর্বাধিক করোনা টিকা দেওয়া হয়েছে

0
122

স্টাফ রিপোর্টার

কুষ্টিয়ার খোকসার ৭৬ শতাংশ মানুষকে করনো টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে বলে দাবি স্বাস্থ্য প্রশাসনের। উপজেলায় করোনায় আক্রান্ত পৌনে ১ শতাংশ, আক্রান্তের তুলনার মৃত্যু হারা আরো কম।

করোনা অতিমারি বিস্তারের সাথে সাথে সীমান্তবর্তী কুষ্টিয়ার সব গুলো উপজেলাকে অধিক ঝুঁকিপূর্ন বলে ঘোষনা করা হয়। প্রদুভাব বৃদ্ধিরোধে নেয়া হয় নানা উদ্যোগ। অতিমার সময় জুড়ে খোকসায় ১২৩৭ জন করোনা আক্রান্ত রোগীকে হাসপাতাল ও বাড়িতে হোম আইসুলেশনে রেখে চিকিৎসা দেয়া হয়। তবে আক্রান্তদের মধ্যে ৩৭ জন রোগী মৃত্যু হয়েছে।

স্বাস্থ্য বিভাগ পরিসংখ্যান দপ্তর সূত্রে জানা গেছে, গতবছর ফেব্রæয়ারী থেকে সারা দেশের সাথে খোকসাতে গণটিকাসহ নিয়মিত টিকা দান কর্মসূচি শুরু হয়। চলতি বছরের ২০ ফেব্রæয়ারি পর্যন্ত উপজেলার ১২ বছর থেকে শুরু পূর্ণবয়স্ক ১ লাখ ২৫ হাজার নারী পুরুষ ও শিক্ষার্থীদের টিকার প্রথম ডোজের আওতায় আনা হয়। যা উপজেলার মোট জনসংখ্যার ৭৬ শতাংশ। আগামী ২৬ ফেব্রæয়ারী গণটিকা কার্যক্রম পর্যন্ত বাঁকী ৮ শতাংশ পূর্ণ বয়স্ক ও শিক্ষার্থীদের প্রথম ডোজ টিকার আতায় নেয়ার হবে বলে আশা করা হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কামরুজ্জামান সোহেন জানান, উপজেলার মোট জনসংখ্যা ১ লাখ ৫৯ হাজারের মত। তাদের মধ্যে ৭৬ শতাংশ মানুষকে টিকা দেয়া হয়েছে। যা দেশের সর্বাধিক টিকা দেয়া উপজেলা গুলোর মধ্যে একটি। ১৫ শতাংশ অপ্রাপ্ত বয়স্ক রয়েছে। এ ছাড়া ৮ শতাংশ মানুষ এখনো প্রথম ডোজ টিকার নেয়নি। আগামী ২৬ তারিখ পর্যন্ত বাঁকীদের টিকার আতায় আনার চেষ্টা চলছে। এই সফলার পেছনে সর্বস্তরের স্বাস্থ্যকর্মী, জনপ্রতিনিধি এবং প্রশাসনের কর্মকর্তাদের সহযোগিতা রয়েছে বলে তিনি জানান।