খোকসায় মাংশ বিক্রেতাদের ধর্মঘটের ৫ দিন গেলে

0
37
প্রতিকী ছবি

স্টাফ রিপোর্টার

গরু ও খাশির মাংশের বিক্রির মুল্য বেঁধে দেওয়ার প্রতিবাদে মাংশ বিক্রেতাদের ধর্মঘটের পাঁচদিন অতিবাহিত হলো। ধর্মঘটি মাংশ বিক্রেতারা উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে দেখা করে সরকার নির্দ্ধারিত মূল্য নিয়ে তাদের অভিযোগ জানিয়েছেন।

উপজেলা প্রশাসন বলছে, মাংশ বিক্রেতার ধর্মঘট করেনি। রমজানে বিক্রি কমে যাওয়ায় তারা পশু জবাই বন্ধ রেখেছে।

কুষ্টিয়ার খোকসা উপজেলা সদরের প্রধান বাজারসহ আশে পাশের মাংশ বিক্রেতারা রবিবার পর্যন্ত টানা পাঁচ দিন পশু জবাই বন্ধ রেখে ধর্মঘট পালন করেছেন। রমজানের প্রথম দিন মঙ্গলবার থেকে উপজেলার মাংশ ব্যবসায়ীরা ধর্মঘট শুরু করেন। ওই দিন থেকে উপজেলায় সবধরনের পশু জবায় বন্ধ রয়েছে।

ব্যবসায়ীরা জানান, রমজানে নিত্য পণ্যের বাজার নিয়ন্ত্রনে শনিবার সরকারী ভাবে ভোক্তা পর্যাযে গরুর মাংশ ৬৬৪ টাকা ও খাসির মাংশ ১০০৩ টাকা নির্দ্ধারণ করা হয়। সরকারী ভাবে বেঁধে দেওয়া দরে মাংশ বিক্রি করলে তাদের লোকসানের মুখে পরতে হচ্ছে। সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে স্থানীয় মাংশ বিক্রেতারা পশু জবাই বন্ধ করে ধর্মঘট শুরু করে।

ব্যবসায়ীদের সূত্রটি জানায়, রবিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানার কাছে ব্যবসায়ীরা তাদের লোকসান বিষয়টি তুলে ধরেণ। ব্যবসায়ীদের দরে মাংশ বিক্রির সুযোগ পেলে তারা ধর্মঘট প্রত্যাহার করে সোমবার থেকে পশু জবাই শুরু করতে পারেন।

মাংশ বিক্রেতা বাবলু মল্লিক বলেন, তারা উপজেলা প্রশাসনের সাথে দেখা করে গরুর মাংশ ৭০০ ও খাসির মাংশ ১০৫০ টাকা দরে বিক্রিও সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তাদের দেওয়া দরে মাংশ বিক্রির সুযোগ দেওয়া হলে আগামী কাল সোমবার ব্যবসায়ী ধর্মঘট প্রত্যাহার করে পশু জবাই করতে পারে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ইরুফা সুলতানা বলেন, মাংশ বিক্রেতার যে ধর্মঘট করেছে এমনটি নয়। আজ (রবিবার) কয়েকজন অফিসে এসেছিলেন। তারা তাদের লোকশানের কথা জানিয়েছে। আমি শুনেছে এবং তাদের জানিয়েছি, কৃষি বিপননের মুল্যেই তাদের মাংশ বিক্রি করতে হবে। এর বাইরে যাওয়ার সুযোগ নেই।