ধেয়ে আসছে আম্পান, সমুদ্রবন্দরে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত

0
101
AMPAN-JHOR--DRO-17-P-3-compressed
প্রতিকী ছবি।

দ্রোহ অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশের দিকে ধেয়ে আসায় সমুদ্রবন্দর গুলোকে ৪ নম্বর হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

রবিবার সকালে আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় আম্পান সামান্য উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি রোববার সকাল ৬ টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি শনিবার মধ্যরাতে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। গত নভেম্বরে বাংলাদেশ ও ভারতের উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড় ‘বুলবুলে’র গতি অনুসরণ করেই এগোচ্ছে আম্পান। আগামী মঙ্গলবার অথবা বুধবার এটি স্থলভাগে আঘাত হানতে পারে। থাইল্যান্ড ঝড়টির নাম দিয়েছে আম্পান।

আবহাওয়া অধিদপ্তর বলছে, এটি প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। পরে তা আরও শক্তি বাড়িয়ে অতি প্রবল রূপ ধারণ করতে পারে। পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার নাগাদ ঘূর্ণিঝড়ের গতি ঘণ্টায় ১৭০ থেকে ২০০ কিলোমিটারে পৌঁছতে পারে। স্থলভাগের দিকে এগোনোর সঙ্গে সঙ্গে গতি কিছুটা কমে আসতে পারে।