নির্বাচনি অপপ্রচার রোধ করবে ফেসবুক

0
106

দ্রোহ অনলাইন ডেস্ক

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে সব ধরনের অপপ্রচার রোধ করবে ফেসবুক। এক্ষেত্রে সংশ্লিষ্ট কনটেন্ট মুছে দেওয়া হবে। এমনকি বøকও করবে সামাজিক যোগাযোগের এই মাধ্যমটি।

বৃহস্পতিবার নির্বাচন ভবনে ফেসবুকের প্যারেন্ট প্রতিষ্ঠার মেটার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের পর এমন তথ্য জানায় নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন আয়োজনকারী সংস্থাটির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, আজকে আমরা ফেসবুকের একটি টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোক আছেন, তাদের নিয়ে বসেছিলাম। কারণ এখানে কিছু টেকনিক্যাল বিষয় ছিল।

মূলত ব্যাপারটা ছিল ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কীভাবে রোধ করা যায়। বিশেষ করে ঘৃণাত্মক মন্তব্য, সা¤প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়, সেগুলো তারা ডিলিট করবে, রিমুভ করে বøক করবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু মাত্র নির্বাচন কেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদপে নেওয়া হবে। তফসিল ঘোষণা পর এই কার্যক্রম শুরু হবে।

অশোক কুমার দেবনাথ বলেন, এটি ছিল প্রাথমিক আলোচনা। পরে নির্বাচন কমিশনের একজন ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হবে, তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তারাও ফোকাল পয়েন্ট ঠিক করবেন। আমাদের মাঝে এভাবে যোগাযোগ হবে।

কোন প্রক্রিয়ায় অপপ্রচারের বিষয়টি চিহ্নিত করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে যেটি নেগেটিভ প্রতীয়মান হবে আমরা তাদের জানাবো, তারা রিমুভ করে দেবেন।

তিনি বলেন, আমরা না, ফেসবুক কর্তৃপই আমাদের সঙ্গে যোগাযোগ করেছে। তারাই আমাদের কাছে সময় চেয়েছিলেন। তার পরিপ্রেেিত আজকে মিটিং হলো। সামনে আরো আলোচনা হবে।

ফেসবুক এই কাজটি অর্থের বিনিময়ের করবে নাকি অর্থ ছাড়া এমন প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, আরো বৈঠক করে সমস্ত বিষয় চূড়ান্ত হবে।

নির্বাচন ভবনে অনুষ্ঠিত ইসির টেকনিক্যাল টিমের সঙ্গে বৈঠকে মেটার বাংলাদেশ বিষয়ক হেড অব পাবলিক পলিসি রুজান সারওয়ার, হেড অব এপিএসি গেøাবাল রেসপন্স এইডান হয়ো ও রেগুলেটরি বিশেষজ্ঞ ইউজিন পো অংশ নেন। তারা মেটার সিঙ্গাপুর অফিস থেকে এসেছিলেন।