সাংবাদিক কাঙাল হরিনাথের ১২৮ তম প্রয়াণ দিবস পালন

0
22

কুমারখালী প্রতিনিধি

কুষ্টিয়ার কুমারখালীতে গ্রামীণ সাংবাদিকতার পথিকৃৎ, সমাজ সংস্কারক, নারী শিক্ষার পথিকৃৎ, বাউল সাধক ও সাহিত্যিক সাংবাদিক কাঙাল হরিনাথ মজুমদারের ১২৮ তম প্রয়াণ দিবস পালন করা হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার বিকালে কাঙাল হরিনাথ স্মৃতি জাদুঘর চত্বরে তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে জাদুঘর মিলনায়তনে স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুষ্টিয়া -০৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ। সভাপতিত্ব করেন ইউএনও এস এম মিকাইল ইসলাম।

কাঙাল হরিনাথ ১৮৩৩ সালের ২২ জুলাই কুমারখালীর কুন্ডুপাড়া এলাকায় জন্মগ্রহণ করেন। ১৮৯৬ সালের এই দিনে তিনি মারা যান। তিনি ১৮৬৩ সালের এপ্রিল মাসে কুমারখালী থেকে গ্রামবার্তা নামের একটি মাসিক পত্রিকা প্রকাশ শুরু করেন। তাঁর স্মরণে কুমারখালীতে একটি স্মৃতি জাদুঘর নির্মাণ করা হয়েছে। কিন্তু অযতœ – অবহেলায় রয়েছে কাঙালের বাস্তুুভিটা ও সমাধিঘর।

এবিষয়ে কাঙাল হরিনাথের চতুর্থ বংশধর প্রয়াত অশোক মজুমদারের স্ত্রী গীতা রানী মজুমদার আক্ষেপ করে জানান, সারাজীবন নির্যাতিত -নিপীড়িত মানুষের মুক্তির জন্য কাজ করে গেছেন কাঙাল হরিনাথ। কিন্তু আজ কাঙালের বংশধরেরাই বঞ্চিত – অবহেলিত জীবন – যাপন করছে। অনেক প্রচেষ্টার পর গত বছর বাস্তুভিটা থেকে কাঙালের ব্যবহৃত মুদ্রণযন্ত্রটি জাদুঘরে স্থানান্তর করা হয়েছে। তবে আজও অবহেলায় অরক্ষিত কাঙালের বাস্তুুভিটা ও সমাধিঘর।