গান্ধী শান্তি পুরস্কার পেলেন বঙ্গবন্ধু

0
122
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান -ফাইল ছবি

দ্রোহ অনলাইন ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কার দিচ্ছে ভারত সরকার।

সোমবার দেশটির সংস্কৃতি মন্ত্রণালয় ২০২০ সালের গান্ধী শান্তি পুরস্কারের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ২০১৯ সালের পুরস্কারের জন্য ওমানের প্রয়াত সুলতান কাবুস বিন সায়েদ আল সায়েদের নাম ঘোষণা করে। খবর হিন্দুস্তান টাইমসের

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে যোগ দিতে শুক্রবার বাংলাদেশে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরদিন তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যাবেন বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানাতে। করোনা মহামারি শুরু হওয়ার পর এটিই মোদির প্রথম বিদেশ সফর। মোদিই ছিলেন গান্ধী শান্তি পুরস্কারের বিচারকম-লীর প্রধান। তার সফরের আগে গান্ধী পুরস্কারের জন্য বঙ্গবন্ধুর নাম ঘোষণা করা হলো।

ভারতের সংস্কৃতি মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, মহাত্মা গান্ধী যে অহিংসার পথ দেখিয়ে গেছেন একই ধরনের পথে বাংলাদেশের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক রূপান্তরে অসামান্য অবদানের জন্য বঙ্গবন্ধুকে এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেয় ভারত সরকার।

ওমানের প্রয়াত সুলতান কাবুস ছিলেন মধ্যপ্রাচ্যে সংঘাত নিরসনে বিবদমান পক্ষের মধ্যে প্রধান মধ্যস্থতাকারী। তিনি ভারতের সঙ্গেও ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছিলেন। মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মবার্ষিকীর বছর ১৯৯৫ সাল থেকে ভারত সরকার প্রতি বছর গান্ধী শান্তি পুরস্কার দিয়ে আসছে। গান্ধীর অহিংস নীতি পালন এবং সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক পরিবর্তনে অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়।

গান্ধী পুরস্কারের অর্থমূল্য ১ কোটি রুপি। সঙ্গে দেওয়া হয় মানপত্র ও ঐতিহ্যপূর্ণ হস্তশিল্প সামগ্রী। দক্ষিণ আফ্রিকার নেতা নেলসন ম্যান্ডেলা, আর্চবিশপ ডেসমন্ড টুটু, তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট জুলিয়াস নায়ার প্রমুখ গান্ধী শান্তি পুরস্কার পেয়েছেন।