মিরপুরের এসিকে মাধ্যমিক বিদ্যালয় ২২ বছরেও এমপিও হয়নি

0
140

কুষ্টিয়া প্রতিনিধি

কুষ্টিয়ার মিরপুরের এসিকে মাধ্যমিক বিদ্যালয় দীর্ঘ ২২বছরেও এমপিওভুক্ত হয়নি। বেতন ভাতা ছাড়াই শিক্ষা কার্যক্রম চালুরাখতে গিয়ে পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে শিক-কর্মচারীরা।

জানা গেছে, উপজেলার ধুবইল ইউনিয়নের ২০০০ সালে এলাকার কয়েকজন শিানুরাগী ব্যক্তি শিার প্রসার ঘটানোর লে সরকারী নিয়ম মেনে ৫২শতক জমিতে এসিকে মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা করি। প্রতিষ্ঠাকাল থেকেই স্কুলটি পড়াশুনার দিক থেকে উপজেলায় বেশ সুনাম অর্জন করেছে। একাডেমিক অনুমোদ নিয়ে নিয়মিত শিক্ষা কর্মকান্ড পরিচালিত হলেও বিগত ২২বছরেও স্কুলটি এমপিওভুক্ত হয়নি।

মাধ্যমিক স্তর পর্যন্ত পাঠদানের জন্য নিয়মিত শিক্ষক কর্মচারী রয়েছে। বেতন ভাতা না পেয়ে কর্মরত ১৫ শিক্ষক কর্মচারী পরিবার পরিজন নিয়ে মাবেতর জীবন কাটাচ্ছে। প্রায় দুই যুগ ধরে বিদ্যালয়টি এমপিওভুক্ত না হওয়ায় শিকরা হতাশ হয়ে পড়েছেন। ফলে শিা কার্যক্রমও ব্যাহত হচ্ছে।

আরো পড়ুন – খোকসায় হামলা পাল্টা হামলায় ১০ বাড়ি ভাংচুর, আহত ১০

প্রধান শিক উজির উদ্দিন বলেন, বিদ্যালয় প্রতিষ্ঠার পর থেকে অনেক চড়াই উৎড়াই পার করে প্রতিষ্ঠানটি টিকিয়ে রেখেছি। এই স্কুলের অনেক ছাত্র উচ্চ শিক্ষা নিয়ে দেশের অনেক খ্যাতিমান অবস্থায় গেছেন। কিন্তু শিক্ষকদের অবস্থার পরিবর্তন হয়নি। প্রতিষ্ঠানটি এমপিও ভুক্তি করতে না পারাটা তার জন্য চরম ব্যর্থতার ঘটনা মন্তব্যও করেন। স্কুলটির শিক-কর্মচারীরা এমপিওভুক্তির ব্যাপারে প্রধানমন্ত্রী ও শিামন্ত্রীর হস্তপে কামনা করেন।

মিরপুর উপজেলা মাধ্যমিক শিা অফিসার জুলফিকার হায়দার বলেন, আসলেই প্রতিষ্ঠানটির শিক-কর্মচারীরা মানবেতর জীবন-যাপন করছেন। স্কুলটির নাম সুপারিশ করা হয়েছে। পযার্য়ে ক্রমে সকল শিা প্রতিষ্ঠানই এমপিওভুক্ত করা হবে।